নীড় পাতা » বান্দরবান » বান্দরবানে বিএনকেএস’র কর্মশালা

বান্দরবানে বিএনকেএস’র কর্মশালা

বিএনকেএস’র জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা কর্মসূচি প্রকল্পের উদ্যোগে বান্দরবানে ‘বাল্যবিবাহ নীতিমালা ও আইনি সুরক্ষা’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিএনকেএস এর হলরুমে এ কর্মশালার আয়োজন করা হয়।

বান্দরবান সদর উপজেলার কুহালং ও সুয়ালক ইউনিয়নের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ও সুশীল সমাজের প্রতিনিধি বিশেষ করে পুরুষ ও বালকদের জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ করার লক্ষে ও সচেতনতার সৃষ্টি জন্য আগামী ২০২১ সাল পর্যন্ত কার্যক্রমটি হাতে নিয়েছে, তারই আলোকে এ বিষয় সর্ম্পকে সচেতনতার সৃষ্টির জন্য দিনব্যাপী বিষয় ভিত্তিক কর্মশালা আয়োজন করা হয়।

কর্মশালা পরিচালনা করেন, আইনজীবী নাহিদ শাম্স ও আইনজীবী সারা সুদিপা ইউনুস। কর্মশালায় বাল্য বিবাহ নিরোধ আইন ২০১৭, ইভটিজিং ও যৌন হয়রানি বিষয়ক মাল্টিমিডিয়ার মাধ্যমে বিস্তারিত আলোচনা করা হয়। এ সময় কর্মশালায় আইনজীবী নাহিদ শাম্স, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে পারিবারিক আইন কার্যকর করণের ওপর জোর দেন এবং এই বিষয়ে বিশদ আলোচনা করেন। তিনি নারী ও শিশুর সহিংসতা প্রতিরোধে জন্য পাড়া পর্যায়েও নারী ও শিশুর সুরক্ষা কমিটির গঠনের প্রস্তাব তুলে ধরেন। বিএনকেএস এর কর্মশালার উদ্বোধন করেন বিএনকেএস এর সিনিয়র প্রোগ্রাম অফিসার ক্যবাথোয়াই।

এ সময় কর্মশালায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- জিভিবি প্রকল্পের প্রজেক্ট কো-অর্ডিনেটর উবানু মারমা, বান্দরবান জেলার নারী হেডম্যান সানুচিং মারমা, জেলা ওমেন্স চেম্বার অব কর্মাসের চেয়ারম্যান লালছানি লুসাই, নারী নেত্রী নেমকিম বম, নারী নেত্রী মনোয়ারা বেগম, বান্দরবান জেলা মানবাধিকার সংস্থার সেক্রেটারী বিশ্ব নাথ রায় চৌধুরী, মানবাধিকার কর্মী আবুল কালাম, নিনিপ্রু মারমাসহ বিএকেএস এর সিনিয়র প্রজেক্ট অফিসার শরৎ কুমার চাকমা, ট্রেনিং অফিসার পারমিতা চাকমা, সুই ¤্রাচিং মারমা, উবাশৈ মারমা ও সিংচ্যং ম্রো প্রমুখ।

Micro Web Technology

আরো দেখুন

লামায় সহায়তা পেল কর্মহীন মানুষ

প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতিতে দেশব্যাপী অসহায় ও দুস্থ মানুষের জন্য বাংলাদেশ সেনাবাহিনী মানবিক সহায়তা করে চলেছে। …

Leave a Reply