নীড় পাতা » বান্দরবান » বান্দরবানে পাহাড়ীদের মানববন্ধন

বান্দরবানে পাহাড়ীদের মানববন্ধন

Bandarban-Lend-PiCবান্দরবানে লামায় ফাঁসিয়াখালী ইউনিয়নে মুহাম্মদীয়া জামিয়া শরীফের (লাদেন গ্রুপের) রাবার বাগান সৃজনের নামে পাহাড়িদের ভূমি দখল এবং গণহারে মিথ্যা মামলা দিয়ে স্থানীয়দের গ্রামছাড়া করার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেছে পাহাড়ীরা। রোববার দুপুরে বান্দরবান প্রেসক্লাবের সামনে ফাসিয়াখালী বন ও ভূমি রক্ষা পরিষদের ব্যানারে তারা এ কর্মসূচী পালন করেন।
ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচীতে পাহাড়ী-বাঙ্গালী কয়েক শতাধিক বিভিন্ন শ্রেণী পেশার লোকজন অংশ নেয়।
জেলা বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলনের জেলা সভাপতি জুয়ামলিয়াম আমলাই এর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা জনসংহতি সমিতি (জেএসএস) সভাপতি উছোমং মারমা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ওয়াইচিং প্রু, স্থানীয় বাসিন্দার চংপাত ম্রো’সহ ভূক্তভোগী পাহাড়ীরা। বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলনের সভাপতি জুয়ামলিয়াম আমলাই বলেন, জামিয়া শরীফ (লাদেন গ্রুপের) ভূমি দখলের কারণে ২০১৪ সালে ওই এলাকা থেকে মারমা, ত্রিপুরা ও ম্রো তিনটি পাড়ায় ৬১টি পাহাড়ী পরিবার উচ্ছেদ হয়েছে। প্রশাসন কোনো ধরণের ব্যবস্থা না নেওয়ায় ভূমি দখলের প্রক্রিয়া বন্ধ হচ্ছে না। রাবার বাগান সৃজনের নামে লামায় পাহাড়ীদের ভূমি দখল বন্ধে প্রশাসনকে দ্রুত ব্যবস্থা নিতে হবে।
জেএসএস জেলা সভাপতি উছোমং মারমা বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়ায় ভূমি দখলের প্রক্রিয়া ক্রমশ বাড়ছে। জেলার লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজোগুলোতে স্থানীয় পাহাড়িদের বেশির ভাগ ভূমি বিভিন্ন কোম্পানির নামে দখল করা হয়েছে। মিথ্যা মামলা দিয়ে পাহাড়ীদের গ্রামছাড়া করে ভূমি দখল করে নিয়ে লাদেন গ্রুপ বলে অভিযোগ করেন তিনি।
এদিকে লাদেন গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফাসিয়াখালীর ভুক্তভোগী পাহাড়ীরা রোববার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, জেলা পুলিশ সুপার মিজানুর রহমান’কে স্মারকলিপি দিয়েছেন। পার্বত্য প্রতিমন্ত্রী প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীকে দ্রুত কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।
প্রসঙ্গত: মুহাম্মদিয়া জামিয়া শরীফ (লাদেন গ্রুপ) লামা’সহ আশপাশের বিভিন্নস্থানে প্রায় আড়াই হাজার একরের মত পাহাড়িদের ভূমি বিভিন্ন নামে দখল করেছে। অভিযোগ দেওয়ার পরও প্রভাবশালীদের চাপে প্রশাসন কোন ব্যবস্থা নেয়নি অভিযোগ স্থানীয়দের।

Micro Web Technology

আরো দেখুন

জুরাছড়িতে গুলিতে নিহত কার্বারির ময়নাতদন্ত সম্পন্ন

রাঙামাটির জুরাছড়ি উপজেলায় স্থানীয় এক কার্বারিকে (গ্রামপ্রধান) গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারী সন্ত্রাসীরা। রোববার …

Leave a Reply