নীড় পাতা » বান্দরবান » বান্দরবানে এসএসসি’র হার ৭৩.২৮ শতাংশ

জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন,এবারও শীর্ষে ক্যান্টনমেন্ট

বান্দরবানে এসএসসি’র হার ৭৩.২৮ শতাংশ

বান্দরবানে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ফলাফলে জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন শিক্ষার্থী। জেলায় পাশ করেছে ৩ হাজার ১৩২ জন ছাত্রছাত্রী। পরীক্ষার্থী ছিলো ৪২৭৪ জন। পাশের হার ৭৩.২৮%। তবে এবারও জিপিএ-৫ এ শীর্ষে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।

প্রশাসন ও শিক্ষা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, রোববার ঘোষিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১২৮ জন শিক্ষার্থী। তারমধ্যে পাশ করেছে ১২১ জন। পাশের হার শতকরা ৯৪.৫৩%। জিপিএ ৫ পেয়েছে ১৮ জন শিক্ষার্থী। যা জেলার বিদ্যাপীঠের মধ্যে এবারও শীর্ষে। তবে গতবারের তুলনায় এবছর পাশের হার ও জিপিএ ৫ দুটিই কমেছে।

জিপিএ-৫ এ দ্বিতীয় অবস্থানে রয়েছে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এবার জিপিএ-৫ পেয়েছে ৮ জন। পরীক্ষায় অংশ নেয় ২০২ জন পরীক্ষার্থী, পাশ করেছে ১৭৫ জন।

এছাড়াও জেলা সদরের অন্যান্য বিদ্যালয়গুলোর মধ্যে সরকারি বালিকা বিদ্যালয় থেকে অংশ নেয় ১৬৭ জন পরীক্ষার্থী পাশ করেছে ১৩১ জন । জিপিএ ৫ পেয়েছে ২ জন, কালেক্টরেট স্কুল থেকে অংশ নেয় ৬৯ জন পরীক্ষার্থী পাশ করেছে ৫৪ জন। জিপিএ ৫ পেয়েছে ৩ জন। আল ফারুক ইনিস্টিটিউট থেকে অংশ নেয় ৫২ জন পরীক্ষার্থী পাশ করেছে ৪০ জন। জিপিএ ৫ পেয়েছে ১ জন।

ডনবস্কো উচ্চ বিদ্যালয় থেকে অংশ নেয় ১১৪ জন পরীক্ষার্থী পাশ করেছে ৭৬ জন। সাঙ্গু উচ্চ বিদ্যালয় থেকে অংশ নেয় ১১৫ জন পরীক্ষার্থী পাশ করেছে ৭৭ জন। বালাঘাটা বিলকিছ বেগম উচ্চ বিদ্যালয় থেকে অংশ নেয় ৯৮ জন পরীক্ষার্থী পাশ করেছে ৭৪ জন। রেইচা উচ্চ বিদ্যালয় থেকে অংশ নেয় ৪০ জন পরীক্ষার্থী পাশ করেছে ২৭ জন।

এদিকে সদরের বাইরে লামা উপজেলায় জিপিএ ৫ পেয়েছে ১০জন এর মধ্যে কোয়ান্টাম থেকে ৫ জন চাম্বি স্কুল থেকে ৩ জন লামা বালিকা বিদ্যালয় থেকে ১জন গজালিয়া স্কুল থেকে ১ জন। নাইক্ষ্যংছড়ি উপজেলা থেকে পেয়েছে ১০ জন এর মধ্যে বাইশারী স্কুল থেকে ২ জন আমির মাহমুদ স্কুল থেকে ৬জন ছালেহ আহাম্মদ স্কুল থেকে ২ জন এবং আলিকদম উচ্চ বিদ্যালয় থেকে ১ জন।

ভালো ফলাফলে উচ্ছ্বাসিত বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে. কর্নেল রেজাউল করিম বলেন, গত বছরের তুলনায় এবার মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ও জিপিএ দুটিই কমেছে। সাইন্স থেকে ৮৮ জন পরীক্ষা দিয়েছে ৬ জন অকৃতকার্য হয়েছে সবাই সাইন্সের রসায়ন বিষয়ে অকৃতকার্য হয়েছে। ব্যবসায় শাখা থেকে ৪০ জন পরীক্ষা দিয়েছে ১ জন অকৃতকার্য হয়েছে। স্কুলের পরীক্ষায় তারা সবাই ভাল করলেও বোর্ড পরীক্ষায় শুধু মাত্র রসায়নেই কেন ৬ জন অকৃতকার্য হল বিষয়টি আমরা দেখছি।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে সন্ত্রাসী হামলায় দুজন নিহত

রাঙামাটির কাপ্তাই উপজেলায় প্রতিপক্ষের সশস্ত্র হামলায় সুভাষ তনচংগ্যা (৪৫) ও ধরনজয় তনচংগ্যা (৩৬) নামে দুইজন …

Leave a Reply