বান্দরবানের সঙ্গে আবারো সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

অবিরাম বর্ষণে বান্দরবানের প্রধান সড়কে পানি জমে যাওয়ায় সারাদেশের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হড়ে পড়েছে। জেলা সদরের মেম্বারপাড়া, শেরেবাংলা নগরসহ নি¤œাঞ্চলের কয়েক শতাধিক ঘরবাড়ি বন্যায় প্লাবিত হয়েছে। গতকাল শনিবার বিকালে সাড়ে পাঁচটায় এ ঘটনা ঘটে।

প্রশাসন ও জনপ্রতিনিধিরা জানায়, গতবুধবার থেকে বান্দরবানে টানা বর্ষণ অব্যাহত রয়েছে। শনিবার বান্দরবানে ১৭৫ সে:মি: বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর গততিনদিনে প্রায় ৩০০ সে:মি: বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছেন বান্দরবানের মৃত্তিকা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুবুর রহমান। অব্যাহত বর্ষণে বান্দরবান-কেরানীহাট প্রধান সড়কের পশ্চিম বরদুয়ারাসহ কয়েকটি স্থানে সড়কে ৪.৫ ফুট পানি জমে যাওয়ায় শনিবার বিকালে সাড়ে পাঁচটা থেকে বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ডুবে যাওয়া বাজালিযা সড়কে নৌকা, রিক্সা ও ভ্যান গাড়িতে করে লোকজন পারাপার করে বাড়তি ভাড়া আদায় করছে খেটে খাওয়া মানুষেরা।

স্থানীয় বাসিন্দার মোহাম্মদ জালু জানান, বৃষ্টিতে সড়কে পানি জমে যাওয়ায় বান্দরবানের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বন্যার পানিতে বাজালিয়ায় ঘরবাড়ি এবং মৎস্য খামার পানিতে ডুবে গেছে। অপরদিকে টানা বর্ষণে বান্দরবান সদরের মেম্বারপাড়া, শেরেবাংলা নগর, আর্মীপাড়া, ওয়াবদাব্রিজ, মধ্যমপাড়া, উজানীপাড়াসহ আশপাশের নি¤œাঞ্চলের কয়েক শতাধিক ঘরবাড়ি বন্যার পানিতে প্লাবিত হয়েছে। বান্দরবানের সাঙ্গু ও মাতামুহুরী দুটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর তীরবর্তী নি¤œআয়ের খেটে খাওয়া লোকেরা নিরাপদ স্থানে সরে গেছে।

পৌর মেয়র মোহাম্মদ জাবেদ রেজা জানান, অব্যাহত বর্ষণে বান্দরবানে পৌর শহরের নি¤œাঞ্চল প্লাবিত হয়েছে। বাজালিয়ার বড়দুয়ারা এলাকায় সড়কে পানি জমে যাওয়ায় বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। পাহাড় ধসে প্রাণহানির আশঙ্কায় ঝুঁকিপুর্ণ বসতি ছেড়ে লোকজনদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হচ্ছে। দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply