নীড় পাতা » পাহাড়ের সংবাদ » বাঙালী প্রার্থী নেই,তবুও ত্রিধাবিভক্ত বাঙালী ভোটাররা

বাঙালী প্রার্থী নেই,তবুও ত্রিধাবিভক্ত বাঙালী ভোটাররা

01_61342আয়তনে দেশের সবচে বড় উপজেলা বাঘাইছড়ি। দুরত্বেও রাঙামাটির সবচে দুরবর্তী উপজেলা এটি। এখানকার উপজেলা নির্বাচনে এবার কোন বাঙালী চেয়ারম্যান প্রার্থী নেই। ভোটের মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন পাহাড়ের প্রভাবশালী তিন আঞ্চলিক রাজনৈতিক দলের তিন প্রার্থী,যথাক্রমে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(এমএনলারমা)র সুদর্শন চাকমা,পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(সন্তু লারমা)র বড়ঋষি চাকমা এবং ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)র প্রার্থী বিশ্বজিত চাকমা হারিহাপ্পা।
পাহাড়ের প্রভাবশালী এই তিন আঞ্চলিক দলেরই সমান প্রভাব বলয় এই পাহাড়ী উপজেলায়। ফলে এখানে ভোটের মাঠে অনেকটাই কোনঠাসা জাতীয় রাজনৈতিক দলগুলো। তাই তারা নিজেরাও প্রার্থী না দিয়ে ভিন্ন ভিন্ন প্রার্থীর পক্ষেই অবস্থান নিয়েছেন। চেয়ারম্যান পদে নেই বাঙালী কোন প্রার্থীও। সঙ্গতকারণে বাঙালী ভোটাররা অবস্থান নিবেন অন্য যেকোন প্রার্থীর পক্ষেই। কিন্তু মজার ব্যাপার হলো বাঙালী ভোটাররা তিন প্রার্থীর পেছনে সমানভাবেই বিভক্ত। এবং তা প্রায় সমান সমান।

শুক্রবার বিকেলে উপজেলা সদরে বাঙালী ভোটারদের সাথে কথা বলে তাদের মনোভাব জানার চেষ্টা করা হলো। সেখানেও স্পষ্ট বিভক্তি। কেউ সুদর্শনের পক্ষে,কেউবা বড়ঋষি, আবার কেউবা বিশ্বজিত। নানা জনের নানান যুক্তি।
বাজারের ব্যবসায়ী আনোয়ার জানালেন,যেহেতু কোন বাঙালী প্রার্থী নাই,তাই আমি বড়ঋষির সমর্থক এবং তার পক্ষেই কাজ করছি। সে মানুষ হিসেবে মিশুক এবং সবার সুখে দুখে পাশে থাকেন।  বেশ কিছু বাঙালী নেতাও কাজ করছেন তার পক্ষে।
আবার রহমান নামের একজন জানালেন,আমাদের পরিবারের সবাই আমরা কাজ করছি সুদর্শনের পক্ষে,সে একবার চেয়ারম্যান ছিলো,খারাপ চালায়নি। তাই এবারো আমরা তাকে নির্বাচিত করতে কাজ করছি।
পাওয়া গেলো বিশ্বজিত চাকমার একজন সমর্থকও। নাম প্রকাশ করতে অনিচ্ছুক এই ভোটার বলেন,সে ( বিশ্বজিত) সফল ইউপি চেয়ারম্যান ছিলো,আবার সরাসরি রাজনীতিও করেনা,তাই সে নির্বাচিত হলেই উপজেলার জন্য ভালো হবে,তাই আমি তার পক্ষে।
শুধু এই ভোটাররাই নন,বাঘাইছড়ির সব বাঙালী ভোটাররাই এমন ত্রিধাবিভক্ত। এই বিভক্তির মাঝেও সবচে বেশি বাঙালী ভোট যে প্রার্থী পাবেন তার সম্ভাবনাও বেড়ে যাবে ততটা। আর শুক্রবার শেষ বিকেলে উপজেলা ঘুরে দেখা গেলে,বাঙালী চেয়ারম্যান প্রার্থী নেই তো কি, সর্বত্রই এখন ভোটের আমেজ।

Micro Web Technology

আরো দেখুন

বেইলি সেতু ভেঙে রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বন্ধ

রাঙামাটির রাজস্থলী উপজেলায় রাঙামাটি-বান্দরবান প্রধান সড়কের সিনামা হল এলাকার বেইলি সেতু ভেঙে পাথর বোঝাই ট্রাক …

Leave a Reply