নীড় পাতা » ব্রেকিং » বাঘাইছড়িতে পানি সংকট নিরসনে বসানো হচ্ছে গভীর নলকূপ

বাঘাইছড়িতে পানি সংকট নিরসনে বসানো হচ্ছে গভীর নলকূপ

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় বৃষ্টিপাত কম হওয়ায় পানির স্তর নিচে নেমে গিয়ে খাল, বিল, ঝিরি-ঝর্ণা, রিংওয়েল, টিউবওয়েল শুকিয়ে তীব্র পানির সংকট দেখা দিয়েছে। এ উপজেলায় বসবাসরত দেড় লক্ষাধিক মানুষের বিশুদ্ধ খাবার পানির সংকট নিরসনে ৫ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে ৫৭০টি ৪০০ ফুট গভীর নলকূপ (ডিপ টিউবওয়েল) স্থাপনের কাজ শুরু করে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

এরই মধ্যে উপজেলার ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৩০০টি গভীর নলকূপ স্থাপনের কাজ শেষ করে উপকারভোগীদের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি ২৭০টির কাজও চলমান রয়েছে। এসব নলকূপের সাথে প্রয়োজনীয় পাইপের পাশাপাশি একটি ১০০০ লিটার পানির ট্যাংক ও একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন সাবমারসিবল পাম্পও রয়েছে। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ বলছে, সবগুলো নলকূপ বসানো শেষ হলে বাঘাইছড়িতে পানির সংকট আর থাকবে না।

পানির সংকট নিরসনে সরকারের এমন তড়িৎ পদক্ষেপ গ্রহণে খুশি স্থানীয়রা। গ্রামবাসীরা বলেছেন, আগে বিভিন্ন ছড়া, ঝর্ণা থেকে পানি খেলেও এখন গভীর নলকূপ থেকে বিশুদ্ধ পানি সংগ্রহ ও খেতে পারবে। ফলে তাদের স্বাস্থ্য ঝুঁকিও কমবে। এদিকে গত সোমবার উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে এসব নলকূপ পরিদর্শন শেষে পানি পানযোগ্য কিনা তা পরীক্ষা করে দেখেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রাজ্জাক।

Micro Web Technology

আরো দেখুন

পুলিশের জালে ধরা পড়ল সেই মাঈন উদ্দিন

রাঙামাটির কাপ্তাই উপজেলার নতুনবাজার ঢাকাইয়া কলোনির সেই মাঈন উদ্দিন (৪৫) আবারো কাপ্তাই থানা পুলিশের হাতে …

Leave a Reply