নীড় পাতা » ব্রেকিং » বাঘাইছড়িতে জেএসএস’র শেষ দিনের অবরোধ চলছে

বাঘাইছড়িতে জেএসএস’র শেষ দিনের অবরোধ চলছে

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় সন্তু লারমা নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) ডাকে শেষ দিনের সড়ক ও নৌ-পথ অবরোধ চলছে। নেতাকর্মীদের নামে মিথ্যা মামলার অভিযোগ এনে গতকাল বুধবার সকাল থেকে টানা ৪৮ ঘন্টার সড়ক ও নৌ-পথে অবরোধের ডাক দেয় সংগঠনটি। একইসাথে স্থানীয় বাজার বয়কটের ঘোষনাও দিয়েছে তারা।

গত ৪ জানুয়ারি রাঙামাটির বাঘাইছড়ির বাবুপাড়ায় স্থানীয় প্রভাত কুসুম চাকমার বাড়িতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সমিতির (এমএনলারমা) কর্মী বসু চাকমাকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। পরদিন গৃহকর্তা প্রভাত কুসুম চাকমা বাদী হয়ে ২৭ জনের নাম উল্লেখ করে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

এ হত্যাকান্ডের ঘটনায় পর থেকেই সন্তু লারমা নেতৃত্বাধীন জেএসএস ও প্রসীত খীসা নেতৃত্বধীণ ইউপিডিএফকে দায়ী করছে জেএসএস (এমএন লারমা)। হত্যা মামলার এজাহারে সন্তু লারমা নেতৃত্বধীন উপজেলা জেএসএস সভাপতি প্রভাত কুমার চাকমা, উপজেলা জেএসএস সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান বড়ঋষি চাকমা, সহ-সাধারণ সম্পাদক ত্রিদিব চাকমা, বাঘাইছড়ি পৌর কাউন্সিলর পলকসহ ২৭ জনের নাম উল্লেখ করা হয়। নেতাকর্মীদের নামে মিথ্যা মামলার অভিযোন এনে সড়ক ও নৌ-পথে অবরোধ ডেকেছে জেএসএস।

অবরোধের শেষ দিন বৃহস্পতিবার সকাল থেকে বাঘাইছড়ি মারিশ্যা বাজার থেকে রাঙামাটিগামী কোনো লঞ্চ-বোট ছেড়ে যায়নি। এছাড়া খাগড়াছড়িগামী দূরপাল্লার যান-চলাচলও বন্ধ আছে। অন্যদিকে সকাল থেকে ভাড়ায় চালিত কোনো মোটর-সাইকেল রাস্তায় চলাচল করতে দেখা যায়নি। তবে ব্যক্তিগত কয়েকটি মোটর-সাইকেল চলাচল করতে দেখা গেছে। অবরোধের প্রথমদিন বুধবার দুপুর আড়াইটার দিকে খাগড়াছড়ি থেকে সাজেকেগামী একটি মোটর-সাইকেল বাঘাইহাট হাজাছড়া এলাকায় জ্বালিয়ে দিয়েছে পিকেটাররা।

অন্যদিকে অবরোধ কেন্দ্র করে সব ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে মাঠে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সকাল থেকেই বাঘাইছড়ি পৌর এলাকাসহ বিভিন্ন স্থানে বিজিবি সদস্যদের টহল দিতে দেখা গেছে।

এর আগে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতি সন্তু লারমা নেতৃত্বাধীণ জেএসএসের বাঘাইছড়ি উপজেলার তথ্য ও প্রচার সম্পাদক দয়াসিন্ধু চাকমা বসু চাকমা হত্যার সাথে জনসংহতি সমিতি (জেএসএস) ও সমিতির সহযোগী সংগঠনের কোনও সদস্য বা সমর্থক জড়িত নয় দাবি করে অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

বাঘাইছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল মনজুর বলেন, ‘অবরোধের কারণে আজ সকাল থেকেই কোথায়ও কোনো ধরণের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এলাকার পরিস্থিতি স্বাভাবিক আছে।’

Micro Web Technology

আরো দেখুন

নারীদের স্বাস্থ্য সুরক্ষায় অবদান রাখবে কিশোরী ক্লাব

রাঙামাটির বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) প্রোগ্রেসিভের বাস্তবায়নে ‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ’ এই প্রকল্পের …

Leave a Reply