বর্ষনে ক্ষতিগ্রস্ত মনাটেক যাদুগানালা মৎস্য প্রকল্প

monatekমাত্র কয়েকদিনের ব্যবধানে আবারো প্রবল বর্ষনে পাহাড়ের ঢলের পানি নেমে আসা পানিতে প্লাবিত হয়ে পর পর দ’বার ব্যাপক ক্ষতির শিকার হয়েছে জেলার মহালছড়ির জাতীয় পুরস্কার প্রাপ্ত মনাটেক যাদুগানালা মৎস্যচাষ বহুমূখী সমবায় সমিতি। এ বছর প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় ১৫ কেজি রেনু থেকে উৎপাদিত মাছের পোনা, নার্সারি পুকুর, মজুদ পুকুর ও বাঁধের দু’দুবার ব্যাপক ক্ষতির শিকার হয়েছে।
২১ আগষ্ট শুক্রবার সকালে সরেজমিনে দিয়ে দেখা যায়, পুকুরের বাঁধের উপড় দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। সমিতির সদস্যরা মাছ ও পুকুরের বাঁধ রক্ষা করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন।

সমিতির সাধারণ সম্পাদক ভুবন প্রীতি চাকমা জানান, প্রতিবছর আমরা মাছের রেণু ক্রয় করে নার্সারি পুকুরে চাষ করে মজুদ পুকুরে মাছচাষ করে থাকি। গত কয়েকদিন আগে একবার কিন্তু এ বছর দু’দুবার বন্যায় সমিতির ক্ষতির পরিমান কমপক্ষে ৩০ লক্ষাধিক হতে পারে। পানি কমলে ক্ষতির পরিমাণ বোঝা যাবে। এ বছর ১৫ কেজি রেণু পোনা নার্সারি পুকুরে পরিচর্যা কার্যক্রম চলমান থাকাবস্থায় আকস্মিক বন্যায় নার্সারি পুকুরের বাঁধ বন্যায় প্লাবিত হয়ে মাছের পোনাগুলি মজুদ পুকুরে ছাড়ার উপযোগি হওয়ার আগেই বন্যার কবলে পড়ে পুকুর ও বাঁধ ডুবে গেলে প্রবলস্রোতে মাছের রেণুগুলি বেড়িয়ে যায়। বাঁধের উপড় দিয়ে বন্যার পানি প্রবাহিত হওয়ায় মজুদ পুকরের বড় মাছ গুলি বেরিয়ে যায়। এ ক্ষতি কাটিয়ে উঠার ব্যাপারে তিনি যথেষ্ট শংকা প্রকাশ করেন।

এ সমিতির পুকুরে উৎপাদিত মাছ স্থানীয় চাহিদা পুরণ করে প্রতিবছর দেশের বিভিন্ন জায়গায় রফতানি করে প্রাণীজ আমিষ চাহিদা পুরণেও বড় অবদান রেখে চলেছে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply