নীড় পাতা » পাহাড়ের অর্থনীতি » বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার

বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার

Rangamati-Pic-20-10-15-01রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি’র যৌথ বাস্তবায়নে ও ড্যানিডার অর্থায়নে মঙ্গলবার সকালে রাঙামাটির যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (২য় পর্যায়) সমন্বিত খামার ব্যবস্থাপনার কৃষক মাঠ স্কুল বিষয়ে কৃষক সহায়তাকারীদের ১ম, ২য় ও ৩য় ব্যাচ মৌসুমব্যাপী প্রশিক্ষণ এর সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

কৃষি সম্প্রসারন ও হর্টিকালচার সেন্টারের দায়িত্বপ্রাপ্ত রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জনাব জ্ঞানেন্দু বিকাশ চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান জনাব বৃষ কেতু চাকমা ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জনাব চনমুনি তংচঙ্গ্যা, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র চীফ  বিপ্লব চাকমা, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জনাব মোঃ সাখায়াৎ হোসেন, কৃষি সম্প্রসারন বিভাগের উপ পরিচালক জনাব রমনী কান্তি চাকমা ও যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক জনাব মোঃ হাবিবুল্লাহ প্রমূখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যব্যে, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, প্রশিক্ষণের অভিজ্ঞতা ও কৌশলকে কাজে লাগিয়ে নিজেকে আত্মনির্ভরশীল ও সমাজকে প্রতিষ্ঠিত করতে হবে। কৃষি বিষয়ে প্রশিক্ষিত জনগোষ্টী সৃষ্টির লক্ষ্যে এই প্রকল্প।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলের চাষাবাদ করার জন্য প্রচুর জায়গা রয়েছে। প্রত্যন্ত এলাকার জনগোষ্ঠীদের খাদ্য উৎপাদনের পাশাপাশি আমিষের চাহিদা পুরণে হাঁস-মুরগী, গরু-ছাগল ও মৎস্য চাষেও উদ্বুদ্ধ করতে হবে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। দেশের মানুষের খাদ্য ঘাঠতি পূরণ করে গত বছর চাল রপ্তানি করছে এ সরকার আর এটি সম্ভব হয়েছে কৃষকদের জন্য। তাই প্রশিক্ষিত জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে সরকারী বেসরকারীভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করছে সরকার।

পরে অতিথিরা কৃষক সহায়তাকারী প্রশিক্ষনার্থীদের মাঝে সনদ পত্র ও প্রশিক্ষণে ভালো ফলাফল করায় ৩জনকে স্প্রে মেশিন ও ১০জনকে কৃষি সরঞ্জাম বিতরণ করেন।
উল্লেখ, জেলার ১০টি উপজেলার মোট ৮৪জনকে জুন ২০১৪ থেকে অক্টোবর ২০১৫ইং পর্যন্ত বিভিন্ন ব্যচে প্রশিক্ষণ প্রদান করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply