নীড় পাতা » বান্দরবান » বমদের অনুষ্ঠানে যোগ দিয়েছে বিদেশিরাও

বমদের অনুষ্ঠানে যোগ দিয়েছে বিদেশিরাও

রবিবার বিকেলে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পাহাড়ে বসবাসরত বম জনগোষ্ঠীর খ্রিস্ট ধর্ম প্রচারের শতবর্ষ পূর্তি উদযাপনের আয়োজন সমাপ্ত হয়েছে। এর আগে গত শুক্রবার সন্ধ্যায় রুমা হাই স্কুল মাঠে ‘বম রাম গসপেল সেন্টেনারি’ শীর্ষক উৎসবের উদ্ধোধন করেন বম সম্প্রদায়ের ধর্মীয় নেতা রেভারেন্ড কামখুপ বম।

শনিবার সকালে প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় এ অনুষ্ঠান। পরে বম সম্প্রদায়ের তরুণ-তরুণিরা তদের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। উৎসবে বম সম্প্রদায়ের হারিয়ে যাওয়া শিং নৃত্য, বাঁশ নৃত্যসহ শতাধিক শিল্পীর অংশগ্রহণে ঐতিহ্যবাহী নাচ ও গান পরিবেশন করা হয়।

পাহাড়ে বসবাসরত বম সম্প্রদায়ের খ্রিস্ট ধর্ম প্রচারের শতবর্ষ পূর্তি উপলক্ষে তিনদিন ব্যাপী এই বর্ণাঢ্য উৎসব শুরু হয়। খ্রিস্ট ধর্ম গ্রহনের আগে প্রকৃতি পূজারী ছিল পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী বম সম্প্রদায়। ১৯১৮ সালে তারা খ্রিস্ট ধর্ম গ্রহন করেন, আর ২০১৮ সালে শতবর্ষ পূর্তি হয় এই বম সম্প্রদায়ের খ্রিস্ট ধর্ম গ্রহণের।

বান্দরবানের রুমা উপজেলা হাই স্কুল মাঠে তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানে ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া, কোরিয়া, মায়ানমারসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে অতিথিরা যোগ দিয়েছেন। এছাড়া পার্বত্য তিন জেলার বিভিন্ন এলাকা থেকে বম সম্প্রদায়ের নারী পুরুষ ও উৎসবে অংশ নিয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে করোনায় আরও এক নারীর মৃত্যু

রাঙামাটি শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতে শহরের চম্পকনগর আইসোলেশন …

Leave a Reply