নীড় পাতা » খাগড়াছড়ি » ‘বন পাহাড়ের জল বসতি ’

‘বন পাহাড়ের জল বসতি ’

pic-2খাগড়াছড়ি জেলার খাবার পানির সার্বিক চিত্র নিয়ে নির্মিত হয়েছে ‘বন-পাহাড়ের জল বসতি’ নামক তথ্যচিত্র।
আজহার হীরার গ্রন্থনা ও গবেষণায় এবং রাসেল ফেরদৌস’র পরিচালনায় এই তথ্যচিত্রে খাগড়াছড়ি জেলার পানির বর্তমান অবস্থা, পানির সার্বিক ব্যবস্থানার চিত্র তুলে ধরা হয়েছে। দেখানো হয়েছে পানি সমস্যা সমাধানের উপায়। তথ্যচিত্রটির প্রযোজনা করেছে খাগড়াছড়ি জেলা প্রশাসন।

শনিবার রাতে তথ্যচিত্রটির মোড়ক উন্মোচন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি।

এ সময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ভাইস-চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, জেলা প্রশাসক মো. মাসুদ করিম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ’র মূখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সালাউদ্দিন, খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা, পাহাড়ি কৃষি গবেষণা খাগড়াছড়ির মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মহব্বত উল্লা, নারী নেত্রী অনামিকা ত্রিপুরা, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়–য়া ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আবু দাউদ এবং তথ্যচিত্রটির গবেষক সাংবাদিক আজহার হীরা।

তথ্যচিত্রে দেখানো হয়েছে খাগড়াছড়ি জেলার মোট জনসংখ্যা ৬ লাখ ১৩ হাজার ৯১৭ জন। বিশুদ্ধ খাবার পানির আওতায় এসেছে ৩ লাখ ৪৬ হাজার ৩১১ জন। যা জেলার মোট জনসংখ্যা শতকরা ৫৬.৪১%। বাকি ৪৩.৫৯% অর্থাৎ ২ লাখ ৬৭ হাজার ৬০৬ জন লোক এখনো বিশুদ্ধ পানি কাভারেজের বাইরে রয়েছে।

খাগড়াছড়ি জেলার পানি সমস্যা সমাধানে জেলা প্রশাসন একটি আধুনিক প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পে দুর্গম পাহাড়ের পাদদেশে দুইশ থেকে ৫শ ফুট পর্যন্ত বোরিং করে গভীর নলকূপ স্থাপন করা হয়। এই নলকূপ থেকে সবমারসিবল পাম্পের মাধ্যমে থেকে আরো ৫শ থেকে ৭শ ফুট পাহাড়ের উপরে পানির ট্যাংকে পানি তোলা হয়। পরে সাপ্লাই লাইনের মাধ্যমে গ্রামের প্রতিটি বাড়িতে পানি সরবরাহ করা হয়। প্রকৃয়ায়টির উদ্ভাবক পাহাড়ি কৃষি গবেষনা খাগড়াছড়ি মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মহব্বত উল্লাহ।

তথ্যচিত্রে জানানো হয়, খাগড়াছড়ি জেলায় দৈনিক মোট খাবার পানি প্রয়োজন ৩৬ লক্ষ ৮৩ হাজার ৫০২ লিটার থেকে ৪৯ লক্ষ ১১ হাজার ৩৩৬ লিটার। বর্তমানে পানি পাওয়া যাচ্ছে ২৭ লক্ষ ৭০ হাজার ৪৮৮ লিটার। পানি সমস্যা সমাধানে জেলা প্রশাসনের উদ্যোগে নির্মিত প্রকল্প হতে পানি উত্তোলিত হচ্ছে দৈনিক ২ লক্ষ ৩০ হাজার লিটার। খাগড়াছড়ি জেলার মোট জনসংখ্যাকে বিশুদ্ধ পানির আওতায় আনতে দৈনিক আরো পানি প্রয়োজন ১৯ লক্ষ ১০ হাজার ৮৪৮ লিটার বলেও জানানো হয় তথ্যচিত্রটিতে।

সূত্র : প্রেসবিজ্ঞপ্তি

Micro Web Technology

আরো দেখুন

পানছড়িতে পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু

খাগড়াছড়িতে পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার সকাল ১১টায় পানছড়ির লতিবান ইউনিয়নের কারিগর পাড়ায় …

Leave a Reply