নীড় পাতা » পাহাড়ের সংবাদ » বন দিবসেও দেদারছে কাঠ পাচার !

বন দিবসেও দেদারছে কাঠ পাচার !

Kaptai-Forest-Pic-01শুক্রবার বিশ্ব বন দিবসের দিনেও কাপ্তাই থেকে কয়েক লাখ কাঠ পাচার থেমে ছিল না। সারাদেশের ন্যায় গণসচেতনতা বৃদ্ধি করণের মধ্য দিয়ে পরিবেশ ও বন রক্ষায় যেখানে সংশ্লিষ্ট বিভাগ সমূহ দিবসটি পালনে নানা কর্মসূচী পালন করলেও একই সাথে চলেছে গাছ পাচারও। শুক্রবার বিশ্ব বন দিবস পালনের দিনের কাপ্তাইয়ের সড়ক ও নদীপথগুলোর বিভিন্ন স্থান দিয়ে পাচার হয়েছে অসংখ্য কাঠবাহী গাড়ী।

অনুসন্ধানে জানা গেছে, কাপ্তাই বাসষ্ট্যান্ড, চিৎমরম, কাপ্তাই রেঞ্জ, কর্ণফুলী খালের মুখ, কর্ণফুলী রেঞ্জ, বড়ইছড়ি ঘাগড়া সড়কের হেডম্যান পাড়া, নোয়াপাড়া, আগুনিয়াছড়া, তম্বপাড়া, সাপছড়ি, রাইখালী, ডলুছড়ি, কারিগর পাড়াসহ কর্ণফুলী নদীপথ ও কাপ্তাই-চট্টগ্রাম প্রধান সড়কে বিভিন্ন সরকারী চেকপোষ্ট ডিঙ্গিয়ে অদৃশ্য কারণে শুক্রবারও বিশ্ব বন দিবসের দিনেই কয়েক লক্ষ টাকার কাঠ-লাকড়ী গাড়ী ও নৌকাযোগে পাচার হয়ে গেছে। এতে বনসম্পদ উজার হওয়াসহ সরকারের লাখ লাখ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে। Kaptai-Forest-Pic-2

বছর কয়েক আগেও পার্বত্য কাপ্তাইয়ের বনাঞ্চলে গহীন অরণ্য ছিল। এই সব বন জঙ্গলে দেখা মিলত জীব বৈচিত্রের সমারো, দেখা মিলত বানর, হনুমান, খরগোশ, বন্য শুকর, বেঁজি, বনমোরগ, বনছাগল, কাঠ বিড়ালী, শজারু, ময়না পাখি, টিয়া, ধনেশ পাখি, কাঠ ঠোকরা, দোয়েল, ঘুঘু পাখি ছাড়াও বিভিন্ন পাখ-পাখালিসহ হরেক রকমের বন্যপ্রাণীর সন্ধান। কিন্তু কাপ্তাই সংরক্ষিত বনাঞ্চলে সাম্প্রতিক মাত্রাতিরিক্ত বন উজাড়ের ফলে জীববৈচিত্রের ক্রমশ: বিলীন হয়েছে, বন্যপ্রাণীর আবাসস্থল ক্রমেই নিশ্চিহ্ন হয়েছে। নষ্ট হয়েছে প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য । আর বিপন্ন হয়েছে বন আর জীব বৈচিত্র।
বন দিবসের দিনেও গাছ পাচারের ঘটনায় বিস্মিত কাপ্তাই এলাকার সচেতন মানুষ।

Micro Web Technology

আরো দেখুন

নানিয়ারচর সেতু : এক সেতুতেই দুর্গমতা ঘুচছে তিন উপজেলার

কাপ্তাই হ্রদ সৃষ্টির ৬০ বছর পর এক নানিয়ারচর সেতুতেই স্বপ্ন বুনছে রাঙামাটি জেলার দুর্গম তিন …

Leave a Reply