বছর না ঘুরতেই ধসে পড়লো সেতু !

setu-01মাত্র একবছর আগে যে সেতুটি নির্মিত হলো দুর্যোগ ও ত্রান মন্ত্রনালয়ের অর্থায়নে বছর না ঘুরতেই সামান্য বর্ষন আর পাহাড়ী ঢলে ধসে পড়লো সেই সেতুটি।

রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের সাপছড়ি এলাকার বোধিপুর বিহার রাস্তায় অবস্থিত সেতুটি গত শুক্রবার ধসে পড়েছে। অথচ ২০১৩-১৪ অর্থবছরে নির্মাণ কাজ হয় সেতুটির এবং সংশ্লিষ্ট সেতুর ঠিকাদারও ইতোমধ্যেই সেতুর জামানতের টাকা তুলে নিয়েছেন।

ধসে পরার পর তড়িঘড়ি করে সেতুটি ভেঙ্গে নিয়ে ধসে পড়ার চিহ্ন তুলে নিতে কাজ শুরু করেছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস।

রবিবার ধসে পড়া সেতুটি সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায়, কয়েকজন লেবার ধসে পড়া সেতুটি ভাঙ্গার কাজ করছে। জানতে চাইলে তারা বলেন, পিআইও অফিস থেকে তাদের ভাঙার জন্য বলা হয়েছে।

ত্রান ও দুযোর্গ মন্ত্রনালয়ের অধীনে সারাদেশের মতো পার্বত্য জেলা রাঙামাটিতেও ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ছোটছোট (১২ মি: দৈর্ঘ্য পর্যন্ত)সেতু কালভার্ট নির্মাণ (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় ২৭ লক্ষ ২৬ হাজার ৪৩ টাকা বরাদ্দ হয় এই সেতুটির জন্য। কিন্তু পরে আরো দুই লাখ টাকা বাড়িয়ে ব্যয় করা হয় ২৯ লক্ষ ৪৪ হাজার ২৮৭ টাকা। ব্যয় বাড়িছের শেষ রক্ষা হলোনা সেতুটির।

সেতুটির ঠিকাদারি প্রতিষ্ঠানের সত্বাধিকারি গোল্ডি রায় বলেন, আমি সেতু নির্মানের পর পিআইও অফিসকে তা বুঝিয়েও দিয়েছি এবং গত জুনে আমার জামানতের টাকাও তুলে নিয়েছি। পাহাড়ী ঢলের কারণে সেতুটি ধসে গেছে বলে দাবি করেন তিনি। একই সাথে আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, সেতুটি আমার ঠিকাদারি লাইসেন্সে হলেও কাজটি করেছেন মোমিত বড়–য়া টিংকু।’

ঠিকাদার মোমিত বড়–য়া স্বেচ্ছাসেবক লীগের একজন সিনিয়র নেতা বলে জানিয়েছেন আওয়ামীলীগ নেতারা।

এদিকে রাঙামাটি সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ তৈয়ব জানান, সেতুটির নির্মাণ কাজে কোন অনিয়ম ছিলোনা,পাহাড়ী ঢলের কারণে এটি ধসে পড়েছে। ভেঙ্গে পড়া সেতুটি তরিঘড়ি করে কেনো অপসারণ করা হচ্ছে,সেই বিষয়ে জানতে চাইলে তিনি না জানার ভান করে প্রসঙ্গটি এড়িয়ে যান ।

তবে নির্মাণ কাজের সাথে সংশ্লিষ্ট সূত্রগুলোর দাবি,প্রকল্প বাস্তবায়নকালে ওই স্থানের উপযোগিতা ও বাস্তবতা বিবেচনায় না নেয়ায় এবং নির্মাণ কাজে প্রয়োজনীয় রড ও নির্মাণ সামগ্রী ব্যবহার না করার কারণেই সেতুটি ধসে পড়েছে।

এ ব্যাপারে রাঙামাটির ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা বিশ্বনাথ মজুমদার বলেন, আমি আপনার কাছ থেকে শোনার পর রবিবার বিকেলে ঘটনাস্থলে গেছি,ব্রীজটি ধসে পড়েছে এটা সত্য। তবে কেনো একটি ধসে পড়লো সেটা আমরা খতিয়ে দেখবো।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply