নীড় পাতা » ব্রেকিং » বছর জুড়ে নানা সংবাদের খোঁজে দৈনিক পার্বত্য চট্টগ্রাম

সালতামামি - ২০১৯

বছর জুড়ে নানা সংবাদের খোঁজে দৈনিক পার্বত্য চট্টগ্রাম

ফুরমোন থেকে শহর রাঙামাটি

নানা ঘটনা-দুর্ঘটনার স্বাক্ষী হয়েই বিদায় নিলো ২০১৯ সাল। বছর জুড়েই যেমন নেতিবাচক সংবাদের ছড়াছড়ি ছিল, তেমনি ইতিবাচক সংবাদেরও কমতি ছিলনা। হামলা-মামলা, ধর্ষণ-ধর্ষণ চেষ্টা, খুনোখুনি আর গোলাগুলির ঘটনার খবরে বেশ সরগরম ছিল সংবাদের পাতা জুড়ে। তেমনি আবার প্রাপ্তি আর আশার আলোও ছিল উল্লেখ করার মত। বিদায়ী বছরে দৈনিক পার্বত্য চট্টগ্রামে প্রকাশিত পাহাড়ের আলোচিত-সমালোচিত নানা ঘটনার বর্ণনা পাঠকের কাছে তুলে ধরা হলো।

বছরের শুরুটা ছিল নির্বাচনী উত্তাপের মধ্যে দিয়ে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে আওয়ামীলীগ প্রার্থীদের নিরক্ষুষ জয় হলেও পার্বত্য জেলা রাঙামাটির প্রেক্ষাপট ছিল সম্পূর্ণ ভিন্ন। রাঙামাটি-২৯৯ নং আসনে আওয়ামী লীগ প্রার্থীকে জিততে হয়েছে কঠোর সমীক্ষায়। জিতবে কি জিতবে না-এমন প্রশ্ন ঘুরে ফিরে ছিল নির্বাচনী মাস জুড়ে। অবশেষে জয়ের মালাটা নৌকার মাঝি দীপংকর তালুকদারের গলাতেই ঝুলল। নির্বাচনের পরেই বছর শুরু হয় নতুন মন্ত্রী সভায় পাহাড়ের কোন এমপি ঠাঁই পাচ্ছেন? নানা গুঞ্জনে মুখর ছিল অফিস পাড়া থেকে শুরু করে অলি-গলির চায়ের দোকানেও। অবশেষে পার্বত্য মন্ত্রনালয়ের পূর্ণ মন্ত্রীর নাম ঘোষিত হলো বীর বাহাদুরের। ফলে নির্বাচন আর পাহাড়ের এমপিদের মন্ত্রী পরিষদে ঠাঁই পাওয়া না নিয়ে পত্রিকায় প্রতিদিনই চোখ ছিল পাঠকের। আর পাঠকদের চাহিদার সংবাদটিই গুরুত্বের সাথে সাথে ছাপা হতো দৈনিক পার্বত্য চট্টগ্রামের পাতায়।

ফেব্রুয়ারিতে শুরু হয় আবারও নির্বাচনী উত্তাপ। উপজেলা নির্বাচনকে ঘিরে আবারো সরগরম হয়ে ওঠে পাহাড়ের রাজনীতি। জাতীয় দলগুলোর পাশাপাশি স্থানীয় আঞ্চলিকদলগুলোর প্রার্থীও ছিল প্রায় প্রতিটি উপজেলায়। ফলে পুরো ফেব্রুয়ারি মাস আর মার্চ মাস জুড়ে ছিল উপজেলা নির্বাচনের আলোচনা। এই নির্বাচনকে ঘিরে প্রার্থীদের হুমকি-পাল্টা হুমকিও ছিল। আর সেসব সংবাদও আপডেট ছাপা হতো পত্রিকায়। ১৮ মার্চ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচন শেষে বাঘাইছড়ির সাজেক থেকে ফেরার পথে অস্ত্রধারী সন্ত্রাসীরা অতর্কিত হামলা চালায় নির্বাচনী কর্মকর্তা-কর্মচারীদের ওপর। এই হামলায় আটজন নিহত হয়। এই ঘটনায় আলোচনার ঝড় উঠে পুরো দেশজুড়ে। হামলা-হত্যাকা-সহ পুরো ঘটনার চিত্র তুলে ধরার চেষ্টা চালায় দৈনিক পার্বত্য চট্টগ্রামের সংবাদকর্মীরা। প্রতিদিনই পাঠকরা অধীর আগ্রহে পত্রিকার অপেক্ষায় থাকতেন নতুন তথ্যের সন্ধানে। এ ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শনে আসেন প্রধান নির্বাচন কমিশনার, সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাগণ। দোষীদের শাস্তির আওতায় আনার ঘোষনাও দেন তাঁরা। স্বাধীনতার এই মাসে আড়ম্বরে স্বাধীনতা দিবস উদযাপনের সংবাদের পাশাপাশি ছিল সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ের সংবাদ, খেলাধুলার সংবাদ। এই মাসেই সেনাবাহিনীর উদ্যোগে খাগড়াছড়িতে পাঁচ শতাধিক দুস্থ ও অসহায় লোকদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হয়। এছাড়াও পাহাড়ের আনাচে কানাছে ঘটে যাওয়া নানা ঘটনা-দুর্ঘটনার সংবাদও বেশ গুরুত্বের সাথে ছাপা হয় দৈনিক পার্বত্য চট্টগ্রামের পাতায়।

এপ্রিলের শুরুতেই পাহাড়বাসীর জন্য সরকারের পক্ষ থেকে সুসংবাদ দেয়া হয়। রাঙামাটির কাপ্তাইয়ে ৫ দশমিক ৪ মেগাওয়াট সম্পন্ন সৌর বিদ্যুতের প্রকল্পের কাজ শুরু হয়। অস্ত্রসহ ৫ সন্ত্রাসীকে গ্রেফতার করে আইন-শৃঙ্খলারক্ষাকারীবাহিনী। এই মাসে সংসদে সেনাবাহিনী নিয়ে খাগড়াছড়ির মহিলা সংসদ সদস্য বাসন্তী চাকমার নেতিবাচক মন্তব্যে ক্ষোভে ফুসে উঠে বাঙালি সংগঠনগুলো। চলে বিভিন্ন কর্মসূচি। বাংলা নতুন বছরকে বরণ করা নিয়ে পাহাড়ের বর্নিল বৈসাবি উৎসব আর জলোৎসবও শুরু হয় এই মাসে। বর্ণাঢ্য সেসব আয়োজনের সংবাদও ছিল প্রতিদিনের পত্রিকার পাতায়। ২০ এপ্রিল আড়ম্বরে দ্বিতীয়বারের মত আয়োজন করা হয় বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের শাহাদাতবার্ষিকী। জাতির এই শ্রেষ্ঠ সন্তানের সাহসিকতা ও বীরত্বপূর্ণ নিয়েও সংবাদ ছাপা হয়। মাসের শেষের দিকে মৃত্যুবরণ করেন রাঙামাটির প্রবীন ব্যক্তি ও চিকিৎসক ডা. একে দেওয়ান। এছাড়াও মাস জুড়ে বিভিন্ন ঘটনা-অনুষ্ঠানের সংবাদও ছিল পত্রিকার পাতা জুড়ে।

মে মাসের শুরু থেকেই কাপ্তাই হ্রদে সকল প্রকার মাছ শিকার, পরিবহন ও বাজারজাত তিন মাসের জন্য নিষিদ্ধ করা হয়। কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রজনন, হ্রদের নাব্যতা ফেরাতে খনন, নিষিদ্ধ মৌসুমে জেলেদের দুর্বিষহ জীবন, কাপ্তাই পেপার মিলে শ্রমিক অসন্তোষ, সড়ক দুর্ঘটনায় হতাহতের মত সংবাদও ছিল মাস জুড়ে। প্রতিপক্ষের হামলায় রাঙামাটি ও বান্দরবানে আওয়ামী লীগ নেতা নিহত হওয়ার ঘটনা ছিল এই মাসের অন্যতম গুরুত্বপূর্ণ সংবাদ। এত দুঃসংবাদের মধ্যেও উচ্ছ্বাসের সংবাদও ছিল। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা ফুটবল টর্নামেন্টে ম্েঙ্গালিয়ার বিরুদ্ধে চমৎকার এক গোল করেন রাঙামাটির মেয়ে মনিকা চাকমা। তার সেই গোলটি ফিফার দর্শক সেরা পাঁচ গোলের মধ্যে স্থান পায়। এই মাসেই শুরু হয় মুসলমানদের সংযমের মাস মাহে রমজান। রমজানে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এদেশে স্বাভাবিক ব্যাপার। কিন্তু জেলা প্রশাসন সেই লাগাম টেনে ধরতে আগেবাগেই মাঠে নামেন। ফলে অসাধু ব্যবসায়ীরা তেমন একটা সুবিধে করতে পারেনি।

জুন মাস মানেই আতঙ্ক। ২০১৭ সালের ১৩ জুন রাঙামাটিতে সংঘটিত ভয়াবহ পাহাড়ধসের ঘটনার পর বৃষ্টি আর আবহাওয়া খারাপ দেখলেই আতকে উঠে রাঙামাটির মানুষ। ২০১৭ সালের ১৩ জুনের পুনরাবৃত্তি যাতে আর না ঘটে সেজন্য জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ পূর্ব প্রস্তুতি নিয়েই মাঠে নামেন। প্রস্তুত রাখেন আশ্রয়কেন্দ্র। ঝুঁকিতে বসবাস করা লোকজনদের বৃষ্টির আগেই নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার সব ধরনের উদ্যোগই নেন তিনি। লোকজনদের সচেতন করতে প্রশাসনের এই উদ্যোগ এবং ঝুঁকিতে বসবাস নিয়েও প্রতিদিনই আপডেট থাকতো পত্রিকার পাতা জুড়ে। কোথায় কোথায় কত পরিবার ঝুঁকিতে বসবাস করছে তাও সরেজমিনে রিপোর্ট করে দৈনিক পার্বত্য চট্টগ্রাম। ২০১৭ সালের ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে রাঙামাটির বিভিন্ন সড়কে ভাঙন দেখা দেয়। দুই বছরেও বাঁশ আর ‘বল্লি থেরাপি’ দিয়ে সামাল দেয়া হয় সেসব ভাঙন। এই নিয়ে বেশ আলোচনা সমালোচনা চলে জেলা জুড়ে। আর সড়ক বিভাগের বল্লি থেরাপি ও বাঁশ থেরাপির সংবাদও ফলাও করে ছাপা হয় দৈনিক পার্বত্য চট্টগ্রামের পাতায়। জুলাই মাস জুড়ে ছিল ডায়রিয়া-ডেঙ্গুর প্রকোপ, ছাত্রলীগের উপজেলা সম্মেলন, এইচএসসির ফলাফল, প্রচ- বৃষ্টি আর জনমনে আতঙ্ক, ছেলে ধরা গুজব। তবে এই মাসের আলোচিত সংবাদ ছিল প্রেমের কারণে তিন্নি হিমেলের আত্মহত্যার সংবাদ। প্রতিটি সংবাদই গুরুত্বের সাথে পাঠকের জন্য তুলে ধরে দৈনিক পার্বত্য চট্টগ্রাম।

আগস্ট মাসে সেনা টহনের ওপর সন্ত্রাসীর হামলা, নানিয়ারচর বাজার বয়কট, দীঘিনালায় গোলাগুলিতে তিন ইউপিডিএফ কর্মী নিহত, রাজস্থলীতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত হওয়ার ঘটনা, রাঙামাটি শহরের একটি কিন্ডারগার্টেন স্কুলে শিক্ষক কর্তৃক শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা, কাপ্তাই কেপিএম’র উৎপাদন বন্ধ, শহরে যানজটসহ নানা ঘটনা-দুর্ঘটনা। তবে কোরবানীর পশুর হাট নিয়েও ছিল সংবাদের ছড়াছড়ি।

সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে সৌর বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন পাহাড়বাসীর জন্য আনন্দের সংবাদ। এই মাসে ভুমি বিরোধ নিস্পত্তি কমিশনের মিটিং, জেএসএস (এমএনলারমা) গ্রুপের দুই নেতা হত্যা, বান্দরবানে দুই রোহিঙ্গা নাগরিক পাসপোর্টসহ আটক, প্রতিবন্ধীকে ধর্ষণের চেষ্টায় যুবক আটকের মত সংবাদ। সারাদেশে ক্যাসিনোর বিরুদ্ধে অভিযানের প্রভাব পড়ে রাঙামাটির ক্লাবগুলোতেও। ফলে জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্লাবগুলোতে রাতের বেলায় চলে বিশেষ অভিযান। এতে ক্লাবগুলোতে মাদকসহ আটক হন অনেক প্রভাবশালী রাজনৈতিক নেতাও। এছাড়াও নারী ও শিশু নির্যাতন, মাদক ব্যবসায়ী আটকের ঘটনা ছিল এই মাসের নিত্য নৈমিত্তিক ঘটনার মত।

সেপ্টেম্বরের শেষের দিকে রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা স্থায়ী ক্যাম্পাসের দাবিতে আন্দোলনে নামে। ধারাবাহিক কর্মসূচি চলে অক্টোবর অব্দি। পাহাড়ে অব্যাহত খুন, চাঁদাবাজির সংবাদ যখন নিত্যদিনের সংবাদপত্রের পাতায়। তখনি রাঙামাটি সফরে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তাঁর সাথে সফরসঙ্গী হিসেবে আসেন র‌্যাবের মহাপরিচালক, বিজিবি মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক, স্বরাষ্ট্র সচিব কামাল উদ্দিন প্রমুখ। প্রত্যেকেই সন্ত্রাসীদের বিরুদ্ধে হুঁশিয়ারী দেন। ছিলেন তিন পাহাড়ের সাংসদ ও পদস্থ কর্মকর্তাগণ। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের উক্তি নিয়েও আলাদা সংবাদ ছাপা হয় পত্রিকার পাতায়। জনমনে কিছুটা স্বস্তি নেমে আসে। এই মাসেই সারাদেশের এমপিও ভুক্তি শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি পাহাড়ের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান। কমিউনিটি পুলিশিংয়ের বর্ণাঢ্য আয়োজনও ছিল এই মাসে। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে কাপ্তাই হ্রদে ছিল বর্ণাঢ্য নৌকা বাইচ প্রতিযোগিতা। প্রতিটি সংবাদই যেন শেখর থেকে তুলে আনা। দর্শকদের সংবাদের চাহিদা মেটানো।

নভেম্বর মাস জুড়ে আওয়ামীলীগের উপজেলা ও জেলা সম্মেলনের খবরে বেশ সরগরম ছিল সর্বত্র। এই মাসেই মুসলমানদের সবচেয়ে বড় ঈদ ঈদে মিলাদুন্নবী(দঃ)-এর বর্ণাঢ্য আয়োজন। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কঠিন চীবর দানোৎসব হিন্দুদের জগদাত্রী মেলার উৎসব। প্রত্যেকটি ধর্মের প্রতিই শ্রদ্ধাশীল থেকে সংবাদও পরিবেশন করা হয়। রাঙামাটি শহরবাসীর বহুল প্রত্যাশিত রাঙামাটি পার্কের সংস্কার শেষে উন্মুক্ত করা হলো সর্বসাধারনের জন্য। রাজস্থলীতে তিনজনকে হত্যা, কাপ্তাই হ্রদে বিষাক্ত ‘পিরানহা’ মাছের সন্ধানের সংবাদ। আওয়ামীলীগের সম্মেলন ঘিরে ফেসবুকে আপত্তিকর ভিডিও পোস্টকে কেন্দ্র করে দুই সিনিয়র নেতার থানার দ্বারস্থ হওয়ার ঘটনা এই মাসের অন্যতম আলোচনার বিষয়বস্তু ছিল। কিন্তু সম্মেলনের একদিন আগেই স্থগিত হয়ে যায় কাউন্সিল। বছরের ১১ মাসে ঘটে ২২ হত্যাকান্ড। পাঠকের কাছে তুলে ধরা হয় সেই তথ্য।

পার্বত্য শান্তি চুক্তির বর্ণাঢ্য বর্ষপূর্তির আয়োজন দিয়েই শুরু হয় ডিসেম্বর। এছাড়াও বিজয় দিবসের নানা কর্মসূচিও ছিল এই মাস জুড়ে। মাসের শেষের দিকে ভুমি কমিশনের মিটিং নিয়ে বাঙালি সংগঠনগুলোর মধ্যে উত্তেজনা দেখা দিলে ভুমি বিরোধ নিস্পত্তি কমিশনের চেয়ারম্যান জানান, সংবিধান ও আইনের বাইরে কিছু করা হবেনা। এছাড়াও কেন্দ্রীয় আওয়ামীলীগে দীপংকর তালুকদার দ্বিতীয়বার সদস্য নির্বাচিত হওয়ায় উচ্ছ্বসিত আওয়ামীলীগ নেতাকর্মীরা। শীতার্ত মানুষগুলোর পাশে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিগণ।

বছর জুড়ে নানা ঘটনা-দুর্ঘটনা, আনন্দ-বেদনা, আশা-প্রত্যাশার সংবাদ নিয়েই পথ চলে দৈনিক পার্বত্য চট্টগ্রাম। পাহাড়ের প্রায় প্রতিটি ঘটনাকে সংবাদে রূপ দিয়ে পাঠকের কাছে তুলে ধরার পাশাপাশি আগামীর ভাবনার বিষয়বস্তু করে রেখেছে এই পত্রিকা। অনাগত দিনগুলোতেও পাঠকদের চাহিদা পূরণে তথ্য সেবা দিয়ে যাবে দৈনিক পার্বত্য চট্টগ্রাম।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে আরও ৭ জনের করোনা শনাক্ত

জুন মাসের প্রথম দিনেই রাঙামাটির কাপ্তাই উপজেলায় আরও ৭ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার রাতে …

Leave a Reply