নীড় পাতা » পার্বত্য পুরাণ » বইমেলায় সালেক খোকন-র গ্রন্থ ‘আদিবাসী জীবনগাথা’

বইমেলায় সালেক খোকন-র গ্রন্থ ‘আদিবাসী জীবনগাথা’

khokonপ্রাবন্ধিক ও গবেষক সালেক খোকন বহুদিন ধরে কাজ করছেন আদিবাসী নিয়ে। এবার বইমেলায় প্রকাশিত হলো আদিবাসী বিষয়ক তার চতুর্থ গ্রন্থ ‘আদিবাসী জীবনগাথা’। বইটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। স্টল নং-১৭৩-১৭৫। প্রচ্ছদ করেছেন নিয়াজ চোধুরী তুলি। মূল্য ২০০টাকা।

হাজার হাজার বছর ধরে যেসব বিশ্বাস প্রচলিত ছিল আদিবাসী সমাজে। লেখক এই গ্রন্থে নিরন্তর গবেষণার মাধ্যমে প্রত্যন্ত গ্রাম ঘুরে ঘুরে বের করে এনেছেন আদিবাসীদের সেসব বিস্ময়কর জীবনগাথা, লোককথা ও বিশ্বাস সংস্কার। কখনো ভ্রমণকথার ছলে, কখনো বা গল্পের ছলে স্বতঃস্ফূর্তভাবে তিনি তুলে ধরেছেন মালো, কোচ, রাজবংশী, মাহাতো, কড়া, হাজং, গারো, পাহান, ওরাওঁ, সাঁওতাল, ভুনজার, মুসহর ও তুরিদের উপকথা, লোককথা, ধাঁধা ও মিথ। আলোকচিত্রে তুলে ধরা হয়েছে আদিবাসীদের নানা বিষয়গুলোকে। উঠে এসেছে তাদের বসন-ভূষণ, খাদ্যাভ্যাস, আচার-অনুষ্ঠান, গোত্র পরিচালনা, জীবনযাপন পদ্ধতি, টিকে থাকার সংগ্রামের চিত্রসহ নানা বিষয়।

এ দেশ থেকে প্রায় নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে ‘কড়া’ নামক একটি আদিবাসী জাতি। দিনাজপুরের সীমান্তবর্তী হালজায় মৌজায় ঝিনাইকুড়ি গ্রামে টিকে আছে এ জাতির মাত্র উনিশটি আদিবাসী পরিবার। অভাব-অনটন ও ভূমিকেন্দ্রিক নানা অবহেলার মঝেও পূর্বপুরুষদের আদি ধর্মবিশ্বাসকে বুকে নিয়ে নিজেদের টিকেয়ে রেখেছেন এরা। বেশ কয়েক বছর আগে ওই আদিবাসী গ্রামটিতে গিয়ে সত্যি অবাক হই। তাদের দলবদ্ধতা, সততা, পরিশ্রম আর সরলতা আমাকে মুগ্ধ করে। এ দেশ থেকে নিঃশব্দে হারিয়ে যাবে একটি জাতি, জাতির ভাষা, সংস্কৃতি আর আচারগুলো! বিষয়টি কোনোভাবেই মেনে নিতে পারি না। মূলত কড়াদের টিকিয়ে রাখতে সে থেকেই আদিবাসী বিষয়ে কলম ধরা শুরু।

আদিবাসীদের মুখ থেকে নানা তথ্য সংগ্রহের জন্য ঘুরে বেড়িয়েছি রাজশাহী, ময়মনসিংহ, দিনাজপুর, নেত্রকোনা, রংপুরসহ দেশের বিভিন্ন এলাকায়। দিনের পর দিন খুব কাছ থেকে দেখেছি এ অঞ্চলের আদিবাসীদের জীবনধারা, উৎসব, নিজস্ব প্রথা, লোকবিশ্বাস, রীতিনীতি, প্রতিবাদ আর বিশ্বাসের নানা লোকাচারগুলো। আদিবাসী ভাষা, পুরাণ, মিথ, রূপকথা, জীবনগাথা, উপকথা ও বিদ্রোহের নানা কাহিনী রেকর্ড করেছি শতায়ু বয়সী আদিবাসীর ভাষ্য থেকে। তাদের কথাগুলো তুলে ধরতেই গত কয়েক বছরে প্রকাশিত হয়েছে আদিবাসী মিথ এবং অন্যান্য, সাংস্কৃতিক বৈচিত্র্যে আদিবাসী, কালপ্রবাহে আদিবাসী গ্রন্থ তিনটি। তারই ধারাবাহিকতায় এবার প্রকাশিত হচ্ছে এই গ্রন্থটি- ‘আদিবাসী জীবনগাথা’।

( এই রিপোর্টটি রবিন আহসান সম্পাদিত বইনিউজ২৪.কম থেকে সংগৃহীত, বই এর সবধরণের খবর নিয়ে বাংলাদেশের প্রথম আলোচিত এই ওয়েবসাইটে পাওয়া যায় বই বিষয়কি সকল তথ্য,পাহাড়২৪.কম এর পক্ষ থেকে বইনিউজ২৪.কম কে শুভেচ্ছা………)

Micro Web Technology

আরো দেখুন

জেসমিন সুরভী’র কবিতা স্বপ্নের ফেরিওয়ালা

অচেনা ফেরিওয়ালা হরেক রঙের স্বপ্ন ফেরি করে হাঁটছে এ গ্রাম থেকে সে গ্রাম, ইটের শহর …

Leave a Reply