নীড় পাতা » পাহাড়ের সংবাদ » ‘ফার্নিচার ব্যবসার কারণে জীব বৈচিত্র্য ও জলবায়ুর পরিবর্তন ঘটেছে’

‘ফার্নিচার ব্যবসার কারণে জীব বৈচিত্র্য ও জলবায়ুর পরিবর্তন ঘটেছে’

Rangamati-sontu-larma-pic-0পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন, আইনশৃঙ্খলা যথাযথভাবে বাস্তবায়ন না হলে ভবিষ্যতে ট্যুরিজম ব্যবসায় বড় ধরনের ভয়ানক পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এছাড়া পার্বত্যাঞ্চলে ফার্নিচার ব্যবসার কারণে পাহাড়ের এলাকায় জীব বৈচিত্র্য ও জলবায়ুর অনেকটা পরিবর্তন ঘটেছে। এ বিষয়ে সচেষ্ট না হলে এর নেতিবাচক প্রভাব আরো বাড়ার আশঙ্কা প্রকাশ করেন সন্তু লারমা।

বুধবার সকাল সাড়ে দশটায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত ট্যুরিজম ম্যনেজমেন্ট ও ফার্নিচার শ্রমিকদের দক্ষতা উন্নয়ন বিষয়ক এক কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা একথা বলেন।

আন্তজার্তিক শ্রম সংস্থা (আইএলও) এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ দুই দিনের এ কর্মশালার আয়োজন করে।

সম্প্রতি ঢাকায় তিন পার্বত্য জেলা পরিষদের কাছে ট্যুরিজম হস্তান্তরে সরকারের সঙ্গে যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে তাতে হস্তান্তর প্রক্রিয়া যথাযথ হয়নি বলে উল্লেখ করেন সন্তু লারমা। তিনি বলেন, পার্বত্য জেলা পরিষদগুলোতে কি ধরনের ট্যুরিজম হস্তান্তরিত হয়েছে তা পরিষ্কার নয়। অষ্পষ্টতা রেখে ট্যুরিজমকে পার্বত্য জেলা পরিষদগুলোর কাছে হস্তান্তর করে কোনও লাভ হবে কিনা তা নিয়েও সংশয় প্রকাশ করেন তিনি।

কর্মশালায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য অংসুইপ্র“ চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেন, আইএলও’র ঢাকার ডেপুটি ডিরেক্টর গগন রাজ ভান্ডারী, বিএসইপি প্রজেক্টের সিনিয়র স্পেশালিস্ট ফ্রান্সিস ডি সিলভা, জেলা পরিষদ সদস্য বৃষকেতু চাকমা প্রমূখ।

কর্মশালায় জেলার হেডম্যান, কার্বারি, হোটেল মালিক, ফার্নিচার ব্যবসায়ী, উন্নয়ন কর্মীসহ অর্ধশতাধিক অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে করোনা সংক্রমণ কমছে

প্রশাসনের কঠোর নজরদারি এবং থানা পুলিশের তৎপরতায় রাঙামাটির কাপ্তাইয়ে করোনা সংক্রমন হার কমছে। কাপ্তাই উপজেলা …

Leave a Reply