নীড় পাতা » পাহাড়ের সংবাদ » প্রয়াত বোমাং রাণীর অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন

প্রয়াত বোমাং রাণীর অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন

Bandarban-King-Pic_1রাজকীয় ধর্মীয় অনুষ্ঠানমালায় বান্দরবানে বোমাং সার্কেলের প্রয়াত ১৫তম রাণী আভাই প্রু মারমার অন্তোষ্ঠিক্রিয়া সম্পন্ন হয়েছে। সোমবার বিকালে বোমাং রাজবাড়িতে ধর্মীয় আচার-অনুষ্ঠানমালা এবং পঞ্চশীল প্রার্থনা শেষে প্রয়াত রাণীর মরদেহ কফিনে করে রাজবাড়ি থেকে বের করে বিশেষ কায়দায় তৈরি ময়ুর রথযাত্রায় রাণীর মরদেহটি রাখা হয়। এসময় বান্দরবান বোমাং সার্কেলের বর্তমান রাজা ইঞ্জিনিয়ার উচ প্রু মারমা, পৌর মেয়র মোহাম্মদ জাবেদ রেজা, জেলা বিএনপির সহ-সভাপতি অধ্যাপক মোঃ ওসমান গনি’সহ বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিবর্গসহ হেডম্যান-কার্বারীরা কফিনে ফুল দিয়ে রাণীর প্রতি শেষ শ্রদ্ধা জানান।

পরে ঐহিত্যবাহী সোয়াইং নৃত্য (ড্যান্স) পরিবেশন এবং ঢাক-ঢোল বাজিয়ে, আতস বাজি ফাটিয়ে রাজকীয় আনুষ্ঠানিকতায় রাণীল মরদেহ কেন্দ্রীয় বৌদ্ধ শ্মসানে নিয়ে যাওয়া হয়। সেখানে আগুনে পুড়িয়ে অন্ত্যোষ্ঠক্রিয়া সম্পন্ন করা হয়। অন্ত্যোষ্ঠক্রিয়া অনুষ্ঠানে পাহাড়ী সম্প্রদায়ের শতশত নারী-পুরুষ, তরুন-তরুনীর সমাগম ঘটে।

রাজপুত্র মংপ্রু টমি জানান, ধর্মীয় আচার অনুষ্ঠানমালা, পঞ্চশীল প্রার্থনা এবং রাজকীয় রীতি রেওয়াজ মেনেই মায়ের অন্তোষ্ঠিক্রিয়ার অনুষ্ঠানমালা সম্পন্ন করা হয়েছে। মা ছিলেন রাজপরিবারের সবচেয়ে বয়জ্যেষ্ঠ নারী।

প্রসঙ্গত, গত বুধবার ভোরে রাজবাড়িতে নিজবাসভবনে ৮৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ১৫তম রাণী আভাই প্রু মারমা। তিনি প্রয়াত রাণী ১৫তম রাজা অংশৈ প্রু চৌধুরী স্ত্রী এবং সাবেক বিএনপি সাংসদ সাচিং প্রু জেরীর মাতা। মৃত্যুকালে রাণী ছয় পুত্র এবং দুই কন্যা রেখে গেছেন। তারআগে ২০১২ সালের ৮ আগষ্টে বোমাং সার্কেলের সবচেয়ে বয়জ্যেষ্ঠ ১৫তম রাজা অংশৈ প্রু চৌধুরী ৯৮ বছর বয়নে রাজবাড়িতে মৃত্যু বরণ করেন। তিনি ১৯৯৮ সালে বোমাং রাজা হিসেবে অভিষিক্ত হন।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে পুলিশ কনস্টেবলের ‘আত্মহত্যা’, নেপথ্যে ‘প্রেম’

রাঙামাটিতে গলায় ফাঁস লাগানো অবস্থায় এক পুলিশ কনস্টেবলের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার সকালে জেলা …

Leave a Reply