নীড় পাতা » আলোকিত পাহাড় » প্রিয় হয়ে উঠছে ‘প্রিয় রাঙামাটি’

প্রিয় হয়ে উঠছে ‘প্রিয় রাঙামাটি’

রাঙামাটির ডিসি বাংলো পার্কে বন্ধুদের নিয়ে আড্ডার ফাঁকে খেয়াল করলো পথ শিশুরা পর্যটকদের কাছ থেকে টাকা খুঁজছে। বিষয়টি খুবই দৃষ্টিকটু ঠেকলো আড্ডারত দুই বন্ধু মুন্না ও রেশমির। এসব শিশুদের মাঝে যদি শিক্ষার আলো থাকতো তবে আত্মসম্মানবোধ থাকতো; আর এমন কাজ করতো না তারা। তা ছাড়া আগত পর্যটকদের মনে রাঙামাটি সম্পর্কে নেতিবাচক মনোভাব সৃষ্টি হবে। না এভাবে চলতে দেয়া যায় না। সেই আড্ডা থেকেই সিদ্ধান্ত হলো এসব পথ শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার। যেই ভাবনা সেই কাজ। রাঙামাটির সিনিয়র সাংবাদিক মোঃ মোস্তফা কামালের সাথে পরামর্শ করেই শুরু করলো প্রিয় রাঙামাটি বৈকালিক স্কুলের। আর তাদের সাথে যুক্ত হতে থাকে তাদেরই বন্ধু শাহাদাত হোসেন, আকবর, মুন্না দেব, মিম, সালমা, ফারিয়া। শহরের দিনে এনে দিনে খাওয়া পরিবারের সুবিধা বঞ্চিত শিশু-কিশোরদের একত্রিত করে যাত্রা শুরু করে এই স্কুল। নিজের পড়ালেখার ফাঁকে ফাঁকে পাঠদান দিতে থাকে তাদের। টিফিনের টাকা বাঁচিয়ে এসব শিশুদের বই-খাতা-পেন্সিল-ব্যাগের ব্যবস্থা করে তারা। সেই থেকে রাঙামাটির প্রতি অগাধ ও অকৃত্রিম ভালোবাসার টানেই পরিচ্ছন্ন মনের একদল তরুণ-তরুণীর সমন্বয়ে যাত্রা শুরু করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রিয় রাঙামাটি’। শুধু স্কুল করেই পথ শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার মাঝেই সীমাবদ্ধ ছিল না তারা। জটিল ব্যধি ক্যান্সারে আক্রান্ত রুমার চিকিৎসা সহায়তায় রাস্তায় নেমে পড়ে তারা। তাদের অনলাইন-অফলাইনে প্রচার-প্রচারণায় এগিয়ে আসে সকল শ্রেণি-পেশার মানুষ। সহযোগিতা আসে দুরদেশ থেকেও। তাদের এই প্রচেষ্টায় নির্ঘাত মরণ থেকে ফিরে আসে রুমা। সুস্থ-স্বাভাবিক জীবন-যাপন করছে সে। শুধু তাই নয়। বছরের জাতীয় দিবস সমূহেও বিভিন্ন কুইজ-চিত্রাঙ্কন প্রতিযোগিতারও আয়োজন করে তারা। ঈদের খুশিটাও তারা ভাগ করে নিয়েছে সমাজের অবহেলিত ও সুবিধা বঞ্চিত মানুষদের সাথে। হাঁটি হাঁটি পা পা করে এই সংগঠন পার করলো একটি বছর। ফেলে আসা একটি বছরের চিত্রগুলো যখন দেয়ালে সাটানো হলো। দেখা গেলো পুরো দেয়ালটাই ভরে উঠলো তাদের প্রানবন্ত ও প্রানোচ্ছল কাজের বর্ণিল আলোক ছটায়। প্রথম বর্ষপূর্তিতে ব্যতিক্রমী আয়োজন ছিল সংগঠনটির। র‌্যালী-কেক কাটা-আলোচনা সভার মাঝে ছিলো রাঙামাটিকে এগিয়ে নিতে ও গৌরবান্বিত করতে কাজ করে যাওয়া মানুষগুলোকে সম্মাননা প্রদান। বিগত একটি বছরে তাদের পথচলায় কারা পাশে ছিল। সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল তারা সেটিও ভুলে যায়নি। ফলে এসব পাশে থাকা মানুষগুলোকেও সম্মাননা দিতে কার্পূন্যতা করেনি তারা।

শনিবার বিকেলে রাঙামাটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য হাজী মোঃ মুছা মাতব্বর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি পৌরসভার প্যানেল মেয়র মোঃ জামাল উদ্দিন, শিশু নিকেতনের অধ্যক্ষ সিনিয়র সাংবাদিক মোঃ মোস্তফা কামাল ও দৈনিক পার্বত্য চট্টগ্রাম’র বার্তা সম্পাদক ইয়াছিন রানা সোহেল। প্রিয় রাঙামাটির সভাপতি নুর তালুকদার মুন্নার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ফাতেমা তুজ জোহরা রেশমি।

আলোচনা সভা শেষে রাঙামাটির পরিবেশবাদী সংগঠন গ্লোবাল ভিলেজ, স্বেচ্ছাসেবি সংগঠন ইয়ুথ ও রক্তদাতা সংগঠন জীবনকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এছাড়া পার্বত্যাঞ্চলে প্রথম রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা শহীদ এম আবদুল আলীকে মরণোত্তর স্বাধীনতা পদক প্রাপ্তিতে অবদান রাখায় ইয়াছিন রানা সোহেলকে ও সংস্কৃতি অঙ্গনে অবদান রাখায় কন্ঠশিল্পী জিকুকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার এবং পথ শিশুদের মাঝে শিক্ষা সামগ্রি বিতরণ করা হয়।

পরে সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবি সংগঠনের পক্ষ থেকে প্রিয় রাঙামাটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

রামগড়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি

খাগড়াছড়ির রামগড়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে। চুরি, ডাকাতি, ধর্ষণসহ নানা অপকর্মে লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। …

2 comments

  1. ♥♥♠♠♦♦♣♣
    Wellcome to Voip Tanbir Tel♥♥ Voip নির্ভরযোগ্য ও বিশস্বত প্রতিষ্ঠান। ♠♠ +8801859112228
    >>>>>>>আপনি কি আপনজনের সাথে কথা বলার জন্য ভালো মানের ডলার,রিসেলার,ডায়ালার খুজছেন? আপনার বর্তমান ডলার লাইনে কি কল ড্রপ হচ্ছে,বারবার কল কেটে যাচ্ছে, ডলার থাকার পর ও ডিসকানেক্ট দেখাচ্ছে? বা নির্ভরযোগ্য ও বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান ও লাইন পাচ্ছেন না? বার বার আপনি টাকা মার খাচ্ছেন? আর টেনসনের বা ভয়ের কিছু নাই আমরা আপনাদের জন্য সুলব মুল্যে ভালো ও উন্নত মানের ডলার, ডায়লার ও রিসেলার খুচরা ও পাইকারি বিক্রি করতেছি।
    ১০০ ইউএসডি ডলার = ৭০০০ টাকা
    ১০০ বিডি ডলার =১৭০০ টাকা
    ♥♦♠♣ আমাদের রয়েছে নিজস্ব বিকাশ,ডাচ বাংলা ,ফ্লেক্সিলোড সার্ভার।
    আপনি যেকোন দেশ থেকে যেকোন সময় আপনজনের কাছে টাকা পাঠাতে পারবেন
    রিসেলার এর জন্য যোগাযোগ করুন
    মোবা+ইমু+হোয়াটসএপ
    +৮৮০১৮৫৯১১২২২৮

Leave a Reply

%d bloggers like this: