নীড় পাতা » ব্রেকিং » প্রাণ ফিরেছে শহরে,ভেতরে চাপা দীর্ঘশ্বাস

প্রাণ ফিরেছে শহরে,ভেতরে চাপা দীর্ঘশ্বাস

Rangamatiiটানা ৪ দিনের অস্থিরতা,রাতের কারফিউ আর ১৪৪ ধারা শেষে বুধবার সকাল থেকে দৃশ্যত শান্ত আর স্বাভাবিক হয়ে এসেছে পার্বত্য শহর রাঙামাটি।
বুধবার সকাল থেকে শহরে যানচলাচল স্বাভাবিক হয়ে আসে। খোলে দোকানপাটও। এদিকে,টানা অবরোধের কারনে দুরপাল্লার যানবাহন না চললেও শহরের চলাচলের একমাত্র বাহন সিএনজি অটোরিক্সা চলাচল করতে দেখা গেছে। আইনশৃংখলা বাহিনীর বাড়তি উপস্থিতিও ছিলোনা তেমন।
তবে সকলের মাঝে ভয় কাজ করছিল। কি পাহাড়ী কি বাঙালী সকলের মধ্যে এক অজানা আতংক বিরাজ করছে। কারো চোখে মুখে তেমন কোন উৎফুল্লতা নেই, নেই কোন স্বাভাবিকতা। পাহাড়ী জনপদের মানুষ এখনও সেই ১০ ও ১১ জানুয়ারীর ঘটে যাওয়া জাতিগত সহিংসতা কথা ভুলতে পারেনি। এরপরও সবকিছু ভুলে গিয়ে পাহাড়ের সাধারন মানুষ শান্তিতে সকলে মিলেমিশে থাকতে চায়। চায় সাম্প্রদায়িক সম্প্র্রীতি। চায় না কোন দাঙ্গা-হাঙ্গামা।

শহরের বনরূপার ব্যবসায়ী আব্দুল কুদ্দুস বলেন, পরিস্থিতি এখন অনেকটা শান্ত হয়ে গেছে। আমরা ভালভাবে ব্যবসা করতে পারছি। এখন আর কোন গন্ডগোল নাই।
উন্নয়নকর্মী সত্য চাকমা বলেন, এখন পরিবেশ শান্ত।ভবিষ্যতেও চাই না এ ধরনের হানাহানি হোক মারামারি হোক।পাহাড়ী-বাঙালী একসাথে বসবাস করতে চাই।
চাকরিজীবি টুম্পা বলেন, অনেকদিন পর এখন অনেকটা ভাল লাগছে। আমরা সকলে মিলেমিশে থাকতে চাই।

তরুন গবেষক অম্লান চাকমা বলেন, আমরা চাই না যে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটুক। আমাদের দেশের রাজনৈতিক সংস্কৃতির একটি প্রতিষ্ঠিত ধারা হচ্ছে গনতান্ত্রিক আন্দোলন সকলে করতে পারবে। সুনাগরিক হিসেবে দায়িত্ব ও কর্তব্য ঠিক রেখে করাটাই ভালো। এমনভাবে করাটা ঠিক নয়, যাতে করে এধরনের সহিংসতা বা যদি বলি সাম্প্রদায়িক দাঙ্গা যাতে সৃষ্টি না হয়। এক্ষেত্রে সকল রাজনৈতিক দলের তৃনমুল পর্যায় থেকে শুরু করে সকল নেতাকর্মীকে গুরুত্বপূর্ণ ও দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে।

প্রসঙ্গত, শনিবার রাঙামাটি মেডিকেল কলেজ উদ্বোধনের দিন পাহাড়ী ছাত্র পরিষদের অবরোধকালে তাদের সাথে মেডিকেল কলেজ সমর্থকদের সৃষ্ট সংঘাত পরে ‘পাহাড়ী-বাঙালি’ সংঘর্ষে পরিণত হলে দুইদিনে অন্তত অর্ধ শতাধিক আহত হয়, ভাংচুর করা হয় ব্যবসা প্রতিষ্ঠান,আগুন দেয়া হয় বাড়ী ও দোকানে। পরিস্থিতি নিয়ন্ত্রনে ১৪৪ ধারা ও কারফিউ জারি করা হয় শহরে। মোতায়েন করা হয় সেনাবাহিনী,বিজিবি ও র‌্যাব ।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে করোনা সংক্রমণ কমছে

প্রশাসনের কঠোর নজরদারি এবং থানা পুলিশের তৎপরতায় রাঙামাটির কাপ্তাইয়ে করোনা সংক্রমন হার কমছে। কাপ্তাই উপজেলা …

Leave a Reply