নীড় পাতা » খাগড়াছড়ি » ‘পুষ্টিকর খাবারে অভ্যস্ত করে তুলতে পারলে সুস্থ জাতি গঠন সম্ভব’

খাগড়াছড়িতে ‘লীন’র কর্মশালায় বক্তারা

‘পুষ্টিকর খাবারে অভ্যস্ত করে তুলতে পারলে সুস্থ জাতি গঠন সম্ভব’

খাদ্য অভ্যাসের পরিবর্তন ঘটিয়ে পুষ্টিকর খাবারে অভ্যস্ত করে তুলতে পারলে সুস্থ জাতি গঠন সম্ভব বলে মত ব্যক্ত করেছেন চিকিৎসক ও পুষ্টি সচেতন নাগরিকরা। অসচেতনতা এবং পুষ্টি জ্ঞানের অভাবে মানুষ নানা রোগ শোকে আক্রান্ত হচ্ছে বলেও তারা অভিমত প্রকাশ করেন। তাঁরা বলেন, এক্ষেত্রে মা, শিশু ও কিশোরীদের পুষ্টি উন্নয়ন বেশি দরকার। পুষ্টিভিত্তিক প্রকল্প ‘লীন’ পার্বত্য চট্টগ্রামের পিছিয়েপড়া গর্ভবতী ও দুগ্ধদানকারী মা, পাঁচ বছরের কম বয়সী শিশু এবং কিশোরীদের পুষ্টি উন্নয়নে বিশেষ অবদান রাখছে বলেও তারা মন্তব্য করেছেন। পুষ্টি সুশাসন নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান।
বুধবার খাগড়াছড়ি সিভিল সার্জন কার্যালয়ে জেলা পুষ্টি সমন্বয় কমিটির সাথে ওমেন বিজনেস সেন্টার ও কিশোরীদের সংযোগ বিষয়ক কর্মশালায় বক্তারা উপরোক্ত কথাগুলো বলেছেন। জেলা সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ এর সভাপতিত্বে আরও আলোচক ছিলেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিপ্লব বড়য়া, জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মিটন চাকমা, জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. টুটুল চাকমা, পানছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা অনুতোষ চাকমা, দীঘিনালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকলপনা কর্মকর্তা তনয় তালুকদার প্রমুখ।
প্রকলপ ধারণা তুলে ধরেন ‘লীন’ এর কর্মকর্তা মাজহারুল ইসলাম, শ^াশতি দেওয়ান। পুরো কর্মশালার সঞ্চালন ও পরিচালনা করেন প্রকল্পের জেলা টেকনিক্যাল সমন্বয়কারী হ্যাপী দেওয়ান। কর্মশালায় জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্যরা ছাড়াও নারী পরিচালিত ব্যবসা কেন্দ্র ও কিশোরী ক্লাসের নেত্রী ও সদস্যরা অংশ নেন।
উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রামে মা ও শিশু পুষ্টি উন্নয়নে কাজ করছে ‘লীন’ প্রকল্প। মূলতঃ প্রান্তিক ও পিছিয়েপড়া জনগোষ্টির শিশু, কিশোরী, গর্ভবতী ও দুগ্ধদানকারি মাসহ সব নাগরিকদের পুষ্টিহীনতা দূরীকরণেই  ২০১৯ সাল থেকে তিন পার্বত্য জেলায় ‘লীন’ পুষ্টি সুশাসন বিষয়ক কার্যক্রম বাস্তবায়ন করছে। বর্তমানে তিন পার্বত্য জেলার ১৮টি উপজেলায় এবং ৭৮টি ইউনিয়নে এই কাজ চলছে। এর মাধ্যমে কেবল খাগড়াছড়ি জেলায় ৫টি উপজেলার ২০ টি ইউনিয়নের ৭৫ হাজার নারী ও শিশু পুষ্টি কার্যক্রমের আওতায় আসবে।
Micro Web Technology

আরো দেখুন

বাঘাইছড়িতে এমএনলারমাপন্থী পিসিপি নেতা খুন

রাঙামাাটির বাঘাইছড়ি উপজেলায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএনলারমা) সহযোগী ছাত্রসংগঠন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের …

Leave a Reply