নীড় পাতা » খাগড়াছড়ি » পিছিয়ে পড়া মানুষের পাশে জাবারাং

পিছিয়ে পড়া মানুষের পাশে জাবারাং

Untitled-1সৃজনশীল পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতা প্রদান করে পাহাড়ের পশ্চাৎপদ অনগ্রসর মানুষকে এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করছে খাগড়াছড়ি জেলার এনজিও সংস্থা জাবারাং কল্যাণ সমিতি।

বৃহস্পতিবার সকালে জেলা সদরের লক্ষ্মীমূড়া প্রকল্প সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাবারাং কল্যান সমিতির অর্থায়নে বিদ্যালয় মাঠে অনুষ্ঠিতব্য বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও শিক্ষানুরাগী খগেশ্বর ত্রিপুরা এসব কথা বলেন।

তিনি বলেন, খাগড়াছড়ি জেলা সদরের বৃহত্তম ইউনিয়ন ভাইবোনছড়ার মধ্যে সবচেয়ে দুর্গম ও পিছিয়ে রয়েছে ত্রিপুরা অধ্যুষিত এলাকা ১০নং প্রকল্প গ্রাম। আশপাশের ৪-৫টি এলাকায় রয়েছে শুধুমাত্র একটি প্রাথমিক বিদ্যালয়। ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত দুর্গম এলাকার এ বিদ্যালয়ের দিকে জনপ্রতিনিধি ও সরকারি বেসরকারি সংশ্লিষ্টদের নজর না পড়ায় প্রাথমিক স্তর থেকে ঝড়ে পড়ছে বছরে শত শত ত্রিপুরা সম্প্রদায়ের শিশু। দীর্ঘ বছরেও এসব এলাকা হতে একজন শিক্ষার্থীও বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সুযোগ নিতে পারেনি।

তিনি বাতির নিচে অন্ধকার উক্তির মধ্যে দিয়ে বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে গেলেও শুধুমাত্র পৃষ্ঠপোষকতার অভাবে দুর্গম ত্রিপুরা এলাকাটি পিছিয়ে রয়েছে। তিনি জাবারাং কল্যান সমিতির এমন উদ্যোগকে সাধুবাদ জানান।

লক্ষ্মীমূড়া প্রকল্প সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি সুনীতি রঞ্জন ত্রিপুরার সভাপতিত্বে বার্ষিক ক্রীড়ানুষ্ঠানের আলোচনায় সভায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন জাবারাং কল্যান সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, ভাইবোনছড়া ত্রিপুরা কল্যান সংসদ, উপ আঞ্চলিক শাখার সভাপতি মঙ্গলকৃষ্ণ ত্রিপুরা, সহকারী শিক্ষক ফাল্গুনী ত্রিপুরা, জাবারাং কল্যাণ সমিতির প্রকল্প সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা, ১নং ওয়ার্ডে ইউপি মেম্বার বকুল ত্রিপুরাসহ প্রমূখ। এর আগে স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক শান্তি কুমার চাকমা।

স্বাগত বক্তব্যে প্রধান শিক্ষক বলেন, স্কুলটি সম্পূর্ণ ভাবে ঝুকিপূর্ণ। অজানা আতংকে পাঠদান পরিচালিত হলেও এবছর সমাপণী পরীক্ষায় ৯৮% শিক্ষা হার অর্জনে সক্ষম হয়েছে। বর্তমানে স্কুলে ১১৭জন শিক্ষার্থী রয়েছে।

পরে অতিথিবৃন্দ বার্ষিক প্রতিযোগিতায় বিজিত ও অভিভাবকদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

Micro Web Technology

আরো দেখুন

ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের প্রধান উপদেষ্টা হলেন দীপংকর তালুকদার

বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ রাঙামাটি জেলা শাখার প্রধান উপদেষ্টা হয়েছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী …

Leave a Reply