নীড় পাতা » খাগড়াছড়ি » পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিলের দাবি

পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিলের দাবি

jsc২০১৬ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী(পিএসসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট(জেএসসি) পরীক্ষা বাতিলের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৩২ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এমন দাবি তুলে সংগঠনটির খাগড়াছড়ি জেলা কমিটি এই কর্মসূচি পালন করে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় শহরের শাপলা চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে যেতে চাইলে কোর্ট চত্বরে পুলিশ বাধা দেয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি নাজির হোসেন, সাধারণ সম্পাদক কবির হোসেন প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, কিছু বুঝে উঠার আগেই কোমলমতি শিশুদের পরীক্ষার প্রস্তুতিতে অবতীর্ণ হতে হচ্ছে। আর ভালো ফলের আশায় অভিভাবকরা ছুটছেন কোচিং সেন্টার কিংবা প্রাইভেট টিউটরের বাসায়। এই দুটি পরীক্ষা লাখ লাখ শিক্ষার্থী আর অভিভাবকদের কাছে শারীরিক মানসিক চাপ ছাড়া আর কিছুই নয়।

অব্যাহত এই চাপ সামাল দেয়ার জন্য শিশুরা গাইড বইয়ের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। শিক্ষা ব্যবস্থার মধ্যে পরীক্ষার এই চাপ শিশু মনস্তত্বের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। সময় এবং আয়োজনের অভাবে বেশিরভাগ শিশুর খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণের সুযোগ কমছে। পিএসসি-জেএসসি পরীক্ষা শিশুদের বেড়ে উঠার পিছনে বড় বাধা হিসেবে কাজ করছে বলেও সমাবেশে বলা হয়। পরে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপিতে ২০১৬ সালের মধ্যে পিএসসি এবং জেএসসি পরীক্ষা বাতিল, স্কুলগুলোতে বাড়তি ফি আদায় বন্ধ করার দাবি জানানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের প্রধান উপদেষ্টা হলেন দীপংকর তালুকদার

বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ রাঙামাটি জেলা শাখার প্রধান উপদেষ্টা হয়েছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী …

Leave a Reply