বান্দরবানে দ্বিতীয়দিনেও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

Bandarban-Floods-PiC_05টানা বর্ষণে বান্দরবানের প্রধান সড়কে পানি জমে যাওয়ায় সারাদেশের সঙ্গে দ্বিতীয়দিনের মত সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। অবিরাম বর্ষণ ও পাহাড়ি ঢলে বান্দরবানে জেলা শহর, লামা, আলীকদম এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় প্রায় ২০ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। সাঙ্গু ও মাতামুহুরী দুটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। রোববার সকাল থেকে বান্দরবানসহ আশপাশের এলাকায় বৃষ্টিপাত অব্যাহত ছিলো।

প্রশাসন ও জনপ্রতিনিধিরা জানায়, গত বুধবার থেকে বান্দরবানে টানা বর্ষণ অব্যাহত রয়েছে। রোববার বান্দরবানে ১৯২ মি:মি: বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর গত দু’দিনে বান্দরবানে ৩৪৭ মি:মি বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছেন বান্দরবানের মৃত্তিকা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুবুর রহমান।

অব্যাহত ভারী বর্ষণে ও পাহাড়ি ঢলে বান্দরবান-কেরানীহাট প্রধান সড়কের পশ্চিম বরদুয়ারাসহ কয়েকটি স্থানে সড়কে ৪.৫ ফুট পানি জমে যাওয়ায় বান্দরবানের সঙ্গে দ্বিতীয়দিনের মত ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজারসহ সারাদেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

শ্যামলী পরিবহনের কাউন্টার ম্যানেজার মোহাম্মদ রফিক জানান, সড়কের ওপর দিয়ে বন্যার পানি প্রবাহিত হওয়ায় সবধরণের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকায় পানির পরিমাণ বাড়ছে। এদিকে অবিরাম বর্ষণ ও পাহাড়ি ঢলে বান্দরবানে জেলা শহর, লামা, আলীকদম এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় প্রায় ২০ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে বন্যার পানিতে। অপরদিকে সাঙ্গু ও মাতামুহুরী দুটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদী তীরবর্তী হতদরিদ্র মানুষেরা নিরাপদ আশ্রয়ে সরে গেছে। দুর্যোগ মোকাবেলায় বান্দরবানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১৮টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। আশ্রয় কেন্দ্রগুলোতে অবস্থান নিয়েছে প্রায় ৫ হাজার মানুষ।

জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী জানান, দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। পাহাড় ধসে প্রাণহানির আশঙ্কায় ঝুঁকিপুর্ণ বসতি ছেড়ে লোকজনদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হচ্ছে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply