পাহাড় ধসের প্রভাব শিক্ষার্থীদের জীবনেও

শ্রাবণের টানা বর্ষণে রাঙামাটি শহরে বিভিন্ন স্থানে পাহাড়ে ধস ও ফাটল দেখা দেয়ায় আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে শত শত মানুষ। বিভিন্ন সড়কে যান চালচল করা হয়েছে সীমিত। কয়েকটি বিদ্যালয়ে আশ্রয় কেন্দ্র খোলায় পাঠদান কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।

রোববার রাত থেকে রাঙামাটি শহরে পাহাড় ধসের ঝুঁকিতে থাকা মানুষকে প্রশাসনের খোলা তিনটি আশ্রয় কেন্দ্র শহীদ আবদুল আলী একাডেমি, ওমদামিয়া জুনিয়ার হাই স্কুল, আমানতবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঠাঁই দেয়া হয়েছে। এইসব বিদ্যালয়ের প্রায় সব ক্লাসে দুর্গত মানুষের ঠাঁই হওয়ায় শহীদ আবদুল আলী একাডেমিতে দ্বিতীয় দিনের মত পাঠদান কার্যক্রম স্থগিত রয়েছে, আমানতবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও ওমদামিয়া জুনিয়ার হাই স্কুলে স্বাভাবিক পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে।

শহীদ আবদুল আলী একাডেমির প্রধান শিক্ষক নজরুল ইসলাম খান জানান, আমাদের বিদ্যালয়ের প্রায় প্রতিটি রুমে পাহাড় ধসের ঝুঁকিতে থাকা মানুষ আশ্রয় নিয়েছে, তাই আমরা পাঠদান সাময়িকভাবে স্থগিত রেখেছি তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সাথে সাথে আমরা আবার পাঠদান কার্যক্রম শুরু করবো।

পার্বত্য চট্টগ্রাম উন্নায়ন বোর্ডের সামনে রাঙামাটি চট্টগ্রাম সড়কে কয়েটি স্থানে ফাটল দেখা দেয়ায় এবং ঝুঁকিকে থাকা বট বৃক্ষটি কাটার ব্যবস্থা করাই, সে সড়কে ৩য়দিনের মত পুরাতন বাস স্টেশন থেকে পুলিশ ব্যারিকেড দিয়ে মোটরসাইকেল, অটোরিক্সা ব্যতীত অন্য সব যান চলাচল বন্ধ করে দিয়েছে। ফলে রাঙামাটির বাণিজ্যিক এলাকা রিজার্ভ বাজারে পণ্যবাহী পরিবহন ঢোকার জন্য ব্যবহার করতে হচ্ছে তবলছড়ি হয়ে পুলিশ লাইন সড়কটি। কিন্তু সে সড়কে রিজার্ভ মূখ গঙ্গা মন্দিরের পাশে সড়কে ধস দেখা দেয়ায় সেদিকে ও পরিবহনগুলোকে অনেকটা ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। এই নিয়ে রিজার্ভ ব্যবসায়ীদের পণ্য পরিবহনে নানা বিড়ম্বানার সমুখিন হতে হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা।

সবচেয়ে বেশি বিড়ম্বনার শিকার শিক্ষার্থী ও পরিবহন যাত্রীরা রিজার্ভ বাজার পাহাড়িকা কাউন্টার ও বিআরটিসি কাউন্টার থেকে টিকেট দিলেও গাড়িতে ওঠার জন্য যাত্রীদের যেতে হচ্ছে পুরাতন বাস স্টেশন পর্যন্ত। একই অবস্থায় অন্যন্য পরিবহনগুলোরও।

রিজার্ভ বাজার থেকে বিভিন্ন এলাকায় যাওয়া-আসা করা শিক্ষার্থীরাও পড়েছে বিড়ম্বনায়। পুরাতন বাস স্ট্যান্ড থেকেই উঠা-নামা করতে হচ্ছে। দুর্ভোগের বাইরে নেই রাঙামাটি সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীদেরও একই স্থানে থেকে বাসে ওঠা নামা করতে হচ্ছে। ভুক্তভোগী দ্রুত রাস্তার কাজ শেষ করে সব ধরনের যান চলাচল উন্মুক্ত করে দেওয়ার আহ্বান জানান।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply