নীড় পাতা » ব্রেকিং » পাহাড় কাটায় দুজনের ৭ দিনের কারাদন্ড

পাহাড় কাটায় দুজনের ৭ দিনের কারাদন্ড

kaukhali-mobile-court-news-রাঙামাটির কাউখালীর সুগারমিল এলাকায় পাহাড় কেটে ইটভাটায় সরবরাহ করার দায়ে ভ্রাম্যমান আদালত দুই ব্যক্তিকে ৭ দিনের কারাদন্ড ও একজনকে ২০ হাজার টাকা জরিমানা করেছে। কাউখালী উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আখতার বুধবার বিকালে স্থানীয়দের অভিযোগ পেয়ে এ আদালত পরিচালনা করেন।
সাজাপ্রাপ্তরা হলেন পাহাড়টির মালিক মোঃ ছগির আহম্মদ (৩২) ও জেবিএম ইটভাটার কেরানী আনোয়ার হোসেন (২৯)। দুজনকেই বুধবার রাতে রাঙামাটি কারাগারে পাঠানো হয়েছে। জেবিএম ইটভাটার মালিক মংথুই অং মারমা পার্থিক বাবুকে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদন্ড দেয়া হয়েছে।
স্থানীয়দের অভিযোগ পেয়ে উপজেলা সদর থেকে ১২ কিলোমিটার দুরত্বে কলমপতি ইউনিয়নের সুগারমিল আদর্শগ্রামে ভ্রাম্যমান আদালত হাতে নাতে পাহাড় কাটার প্রমাণ পায়। পরে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন ২০১৩ এর ৫(১) ধারায় এই শাস্তি দেয়া হয়।
এদিকে কাউখালী নাইল্যাছড়ি সড়কের পোয়াপাড়া এলাকায় ইছামতি খাল থেকে অবৈধভাবে উত্তোলনকৃত প্রায় এক হাজার ঘনফুট বালি জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার এসব বালি নিলামে বিক্রি করা হবে বলে জানা গেছে।
স্থানীয়রা অভিযোগ করেন ইটভাটা মালিকদের সাথে আঁতাত করে সুগারমিল আদর্শ গ্রাম এলাকার প্রভাবশালী ছগির আহাম্মদ, জহির আহাম্মদ ও অলি আহাম্মদ গত কয়েকদিন ধরেই ট্রাক্টর দিয়ে পাহাড় কেটে আসছিল।
জনবসতিপূর্ন এ গ্রামে ও কলমপতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে ইটভাটা স্থাপন করায় এলাকার পরিবেশ নষ্ট করার অভিযোগ তোলায় স্থানীয়দের অনেককে নাজেহাল হতে হয়েছে।
পরিবেশ বিরোধী এসব কর্মকান্ড থেকে পরিত্রান পেতে স্থানীয়রা গত কয়েকদিন থেকে রাঙামাটি জেলা প্রশাসক, পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তর ও কাউখালী উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ করায় এ ভ্রাম্যমান আদালত বসানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে করোনা সংক্রমণ কমছে

প্রশাসনের কঠোর নজরদারি এবং থানা পুলিশের তৎপরতায় রাঙামাটির কাপ্তাইয়ে করোনা সংক্রমন হার কমছে। কাপ্তাই উপজেলা …

Leave a Reply