পাহাড়ে লাল কার্ড প্রদর্শন করবে ৮ সংগঠন !

ফুটবল  খেলার মাঠে ‘ফাউল’ করার শাস্তি হিসেবে রেফারি প্রদত্ত লাল কার্ড এবার প্রবেশ করেছে পাহাড়ের রাজনীতিতেও। আগামী ৩০ জুন সংবিধানের পঞ্চদশ সংশোধনী আইন পাসের ৪ বছর পূর্তি উপলক্ষ্যে পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্ত্বশাসনের দাবিতে আন্দোলনরত ইউপিডিএফ সমর্থিত ৮ গণসংগঠন ‘পঞ্চদশ সংশোধনী আইন’ ও পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ‘১১ নির্দেশনার’ প্রতিবাদে লালকার্ড প্রদর্শন কর্মসূচি পালন করবে বলে জানিয়েছেন সংগঠনগুলো। ৮ সংগঠনের পক্ষে অংগ্য মারমা সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এদিন ঢাকা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি সহ পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন উপজেলা, গুরুত্বপুর্ণ স্থান, হাটবাজার ও সড়কে এ কর্মসূচি নির্ধারিত সময়ে একযোগে পালিত হবে এবং ৮ গণসংগঠনের কনভেনিং কমিটির পক্ষ থেকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও স্থানীয় সংগঠনসমূহকে এ কর্মসূচি সফল করার মাধ্যমে নিজ নিজ জাতীয়তার পরিচিতি তুলে ধরতে স্ব স্ব এলাকায় সর্বাত্মক ভূমিকা রাখার আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।
সংবাদ মাধ্যমে প্রেরিত বার্তায় ৮ গণসংগঠনের কনভেনিং কমিটি বিতর্কিত “পঞ্চদশ সংশোধনী আইন” ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের “১১ নির্দেশনাকে” সুস্পষ্টভাবে সরকারের “ফাউল” (ভড়ঁষ ঢ়ষধু) হিসেবে সাব্যস্ত করেছে এবং এর জবাবে “লাল কার্ড প্রদর্শনই” যথোপযুক্ত বলে মন্তব্য করে বলেছে, ৮গণসংগঠন এও স্মরণ করিয়ে দিয়েছে যে, ‘জনগণই হলো প্রকৃত ক্ষমতার উৎস। নির্বাচনের দিন প্রত্যেক প্রাপ্ত বয়স্ক নাগরিকের যেমন ভোট প্রদানের ক্ষমতা রয়েছে, তেমনি গণবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে জনগণ রেফারির মত লাল কার্ড প্রদর্শন করার অধিকারী।’
উল্লেখ্য, ২০১১ সালের ৩০ জুন জাতীয় সংসদে পাশ হওয়া পঞ্চদশ সংশোধনী বিল পাসের মাধ্যমে সরকার দেশের সকল সংখ্যালঘু জাতিসমূহের উপর জোরপূর্বক উগ্র “বাঙালি জাতীয়তা” চাপিয়ে দিয়েছে অভিযোগ করে এই বিল পাসের প্রতিবাদে ইউপিডিএফ ও এ দলভুক্ত গণতান্ত্রিক যুব ফোরামসহ অন্যান্য সংগঠনসমূহ পার্বত্য চট্টগ্রামে কাল পতাকা উত্তোলন, সর্ববৃহৎ মানববন্ধন, তিন পার্বত্য জেলায় সড়ক অবরোধ, প্রতিবাদ সমাবেশ, লাল পতাকা মিছিল সহ নানা কর্মসূচি পালন করে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply

%d bloggers like this: