নীড় পাতা » পাহাড়ের সংবাদ » পাহাড়ে ভোটার তালিকা নিয়ে সতর্ক নির্বাচন কমিশন

পাহাড়ে ভোটার তালিকা নিয়ে সতর্ক নির্বাচন কমিশন

EC-logo-webএবারের ভোটার তালিকা হালনাগাদে রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় বিশেষ সতর্কতা অবলম্বন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এতে পার্বত্যাঞ্চলের মধ্যে বান্দরবানে চারটি ও রাঙামাটিতে দুইটি উপজেলায় বাড়তি সতর্কতা অবলম্বন করা হবে জানিয়েছেন নির্বাচন কমিশন সূত্র। আগেরবারের হালনাগাদে প্রায় ২০ হাজার রোহিঙ্গা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে ইসির এই বাড়তি সতর্কতা। বর্তমান কমিশনের অধীনে দ্বিতীয়বারের মতো ভোটার হালনাগাদ শুরু হচ্ছে ১৫ মে। এবার তিন ধাপে দেশের ৫১৪টি উপজেলা ও থানায় ভোটার তালিকা হালনাগাদ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। ১৫ মে থেকে শুরু হয়ে ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে তথ্য সংগ্রহের কাজ।

রোহিঙ্গা ও ভারতীয় নাগরিক অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত দেশের ১৩টি উপজেলাকে বিশেষ এলাকা ঘোষণা করা হয়েছিল ২০১২ সালে। এবারও এসব এলাকায় নিবন্ধিত ভোটারদের যাচাই-বাচাইয়ের জন্য বিশেষ কমিটি গঠন করে বিশেষ ফরম পূরণ করা হবে। বান্দরবান ও রাঙামাটি ছাড়াও কক্সবাজারের সাতটি উপজেলা সদর উপজেলা, চকরিয়া, টেকনাফ, রামু, পেকুয়া, উখিয়া ও মহেশখালীতেও বাড়তি সতর্কতা অবলম্বন করা হবে। এবার এর সঙ্গে কক্সবাজারের কুতুবদিয়া উপজেলাকে অন্তর্ভুক্ত করা হয়।

২০১২ সালে কয়েকটি এলাকায় রোহিঙ্গা ও অবৈধ নাগরিকের অভিযোগ থাকায় প্রায় ৫০ হাজার নিবন্ধন ফরম বাতিল করা হয়। পরবর্তীতে ১৭ হাজার রোহিঙ্গাকে ভোটার তালিকা থেকে বাদ দেয় কমিশন। এবার শুরু থেকে কমিশন কঠোর সর্তকতা গ্রহণ করছে বলে জানায় সংশি¬ষ্টরা।

Micro Web Technology

আরো দেখুন

জনপ্রিয় হচ্ছে ‘তৈলাফাং’ ঝর্ণা

করোনার প্রভাবে দীর্ঘদিন বন্ধ ছিল খাগড়াছড়ির পর্যটন ও বিনোদনকেন্দ্র। তবে টানা বন্ধের পর এখন খুলেছে …

Leave a Reply