নীড় পাতা » বান্দরবান » পাহাড়ে বৈসাবি উৎসবে করোনার ছোবল

৪১৮টি বৌদ্ধবিহার লকডাউন

পাহাড়ে বৈসাবি উৎসবে করোনার ছোবল

পাহাড়ে বৈসাবি উৎসবে লেগেছে করোনার ছোবল। মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে পার্বত্য জনপদের পাহাড়ি জনগোষ্ঠীদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি আয়োজন বাতিল করেছে সরকার।

বাংলা বর্ষবরণ এবং বর্ষবিদায় অনুষ্ঠানের মাধ্যমে সকল পাপাচার ও গ্লানি ধুয়ে মুছে নিতে বান্দরবানে পাহাড়ের জনগোষ্ঠীরা প্রতিবছর বৈচিত্র্যময় নানা অনুষ্ঠানমালার আয়োজন করলেও করোনার ছোবলে সব আনুষ্ঠিকতায় বন্ধ রয়েছে এবার। এমনকি জনসমাগম ঠেকাতে বান্দরবান জেলার সাতটি উপজেলার ৪১৮টি বৌদ্ধ বিহারে লকডাউন ঘোষণা করেছে পার্বত্য জেলা পরিষদ।

রোববার থেকে আগামী ১৬ এপ্রিল পর্যন্ত বিহারগুলো সবধরণের দর্শনার্থী এবং প্রার্থণাকারীদের জন্য বন্ধ থাকবে। বিষয়টি নিশ্চিত করে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা বলেন, রোববার থেকে ১৬ এপ্রিল পর্যন্ত আগামী পাঁচদিনের জন্য বিহারগুলো লকডাউন থাকবে। এসময়ে কোনো দর্শনার্থী এবং প্রার্থণাকারীরা বিহারে প্রবেশ করতে পারবে না। লকডাউন চলাকালীন সময়ে ভিক্ষু এবং বিহারে অবস্থানকারী শ্রমনরা যাতে সোয়াইং (ভিক্ষুদের খাবার) খেতে পারেন, সেজন্য বিহারগুলোতে পর্যাপ্ত খাবার ও নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী সরবরাহ করা হয়েছে। বৌদ্ধ ভিক্ষু এবং ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
.

Micro Web Technology

আরো দেখুন

লামায় সহায়তা পেল কর্মহীন মানুষ

প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতিতে দেশব্যাপী অসহায় ও দুস্থ মানুষের জন্য বাংলাদেশ সেনাবাহিনী মানবিক সহায়তা করে চলেছে। …

Leave a Reply