নীড় পাতা » রাঙামাটি » পাহাড়ে চার হাজার পাড়া কেন্দ্রের মাধ্যমে সেবা

পাহাড়ে চার হাজার পাড়া কেন্দ্রের মাধ্যমে সেবা

ইউনিসেফ সাহায্যপুষ্ট পার্বত্য চট্টগ্রাম সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের মাধ্যমে তিন পার্বত্য জেলার ২৫ টি উপজেলায় মা ও শিশুর সার্বিক উন্নয়নের লক্ষে ৪০০০টি পাড়া কেন্দ্রের মাধ্যমে ১ লক্ষ ৬০ হাজার পরিবারের মা ও শিশুদের মৌল সেবা প্রদানের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এর মধ্যে রয়েছে ৩ থেকে ৫ বছর বয়েসী শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা প্রদান, শিশু ও মহিলাদের অত্যাবশ্যকীয় টিকা গ্রহণ নিশ্চিত করণ, শিশুদের প্রাক শৈশব যতœ নিশ্চিত করণ, স্বাস্থ্য পরিচর্যা, শিশু শ্রম বন্ধ, বাল্য বিবাহ নিরোধ, আয়োডিন যুক্ত লবণ ব্যবহার নিশ্চিত, স্বাস্ত্য সম্মত পায়খানা ব্যবহার এবং কিশোরীদের জীবন নির্বাহ প্রশিক্ষ প্রদান।

ইউনিসেফ সাহায্যপুষ্ট পার্বত্য চট্টগ্রাম সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের রিজিওনাল কো অর্ডিনেশন কমিটির সভায় এই তথ্য জানানো হয়। মঙ্গলবার পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সম্মেলন কক্ষে পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সভায় সভাপতিত্ব করেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য (যুগ্ম-সচিব) মোঃ শাহিনুল ইসলাম, প্রকল্প পরিচালক মঞ্জুরুল আলম, রাঙামাটি জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা এস.এম. জাকির হোসেনসহ তিন পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসকগণ সহ ইউনিসেফের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন। সভায় প্রকল্পের অগ্রগতির চিত্র উপস্থাপন করেন প্রকল্পের পিএম হাজি মোঃ জানে আলম।

সভায় জানানো হয় প্রকল্পের মাধ্যমে নির্ধারিত সময়ে প্রকল্প ভুক্ত ১ লক্ষ ৬০ হাজার পরিবারের ১ লক্ষ ৫২ হাজার শিশুকে প্রাথমিক বিদ্যালয়ে গমনোপযোগী করে তোলা এবং তাদের অনুপস্থিতজনিত সমস্যা দুরীকরণ, পরিবারের মহিলা ও কিশোরীদের রক্ত স্বল্পতা প্রতিরোধ করণ, ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহের দরিদ্র সন্তানদের আনুষ্ঠানিক শিক্ষা প্রদান, সামাজিক উন্নয়নে কমিউনিটি সক্ষমতা বৃদ্ধির কাজ অব্যাহত রয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

ঘর পেয়ে খুশি কাপ্তাইয়ের গৃহহীনরা

রাঙামাটির কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়নের মুরালি পাড়া মারমা পাড়া গ্রাম। উপজেলা সদর হতে বড়ইছড়ি-ঘাগড়া সড়কে …

Leave a Reply