নীড় পাতা » খাগড়াছড়ি » পাহাড়ে ইভিএমের প্রথম ভোট হলো খাগড়াছড়িতে

পাহাড়ে ইভিএমের প্রথম ভোট হলো খাগড়াছড়িতে

দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হয়েছে খাগড়াছড়ি পৌরসভা নির্বাচন। শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনেকটা শান্তিপূর্ণভাবে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেকটি কেন্দ্রে ভোটাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। এবারই প্রথম খাগড়াছড়িতে ইলেকট্রনিক ভোটিং মেশিন(্ইভিএম) এ ভোট গ্রহন সম্পন্ন হয়। যা তিন পার্বত্য জেলায় প্রথম।

প্রথমবারের মত ইভিএম এ ভোট। ভোট প্রদান পদ্বতি নিয়ে উল্লেখযোগ্য প্রচারণা না থাকায় মানুষের মধ্যে ছিল মিশ্র প্রতিক্রিয়া। অনেক প্রার্থী বেশ কিছু জায়গায় প্রচারণা চালালেও তা পর্যাপ্ত ছিলনা। তবে তরুণ ভোটারদের কাছে বিষয়টি সহজ মনে হলেও অধিকাংশ কেন্দ্রে বয়স্ক ভোটারদের কিছুটা বিড়ম্ব^নায় পড়তে হয়েছে। কিন্তু ভোট দিতে গিয়ে তাদের অনেক সহজ মনে হয়েছে।

খাগড়াছড়ি টেক্সটাইল ভোকেশনাল ইনিস্টিটিউটে ভোট দিয়ে আসার পথে কথা হয় ষাটোর্ধ ফাতেমা বেগম, রোকেয়া বেগম ও জাহেদা বেগমের সাথে। তারা বলেন, সারা বছর ব্যালট পেপারে সিল মেরে ভোট দিয়েছি। এবারি প্রথম মেশিনে(ইভিএম) ভোট দিয়েছি। কোন দিন ভাবিনাই এভাবে ভোট দিতে পারবো। দক্ষিণ খবংপড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দিতে আসা দীপ্তি দেওয়ান বলেন, জীবনে দুইবার ভোট দিয়েছি। একবার ব্যালটে আর এবার ইভিএম এ। প্রথমবারের মত ইভিএমএ ভোট দিতে পেরে ভালো লাগছে। খুব কম সময়ের মধ্যে ভোট দিতে পেরেছি। ভোট গণনাটাও সহজ হবে বলে মনে হয়।

খাগড়াছড়ি যুব প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে দেখা যায় বয়োবৃদ্ধ শামছুল আলম হাঁটতে পারছেন না। শারীরিকভাবে অসুস্থ শামছুলকে পরিবারের সদস্যরা কোলে নিয়ে ভোট কেন্দ্রে নিয়ে আসেন। ভোট দিতেও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরামর্শে পরিবারের সদস্যরা সহযোগিতা করেন। খাগড়াছড়ি দক্ষিণ খবং পড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. জাকির হোসেন বলেন, বয়স্ক ভোটাদের ক্ষেত্রে একটু সমস্যা হচ্ছে। অনেকের ফিঙ্গার প্রিন্ট মিলছে না, অনেকে ইভিএম পদ্ধতি বুঝতে পারছেনা। আমরা নিয়মের মধ্যে থেকে সর্বাত্মক সহযোগিতা করছি।

খাগড়াছড়ি জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার রাজু আহম্মেদ বলেন, অত্যন্ত শান্তিপূর্ণভাবে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন সম্পন্ন হয়েছে। ভোটারদের কাছে নতুন ভোটদান পদ্বতি বেশ গ্রহনযোগ্যতা পেয়েছে। এবং গণনা পদ্ধতিতেও আগের মত বেগ পেতে হবে না।

প্রসঙ্গত, এবার খাগড়াছড়িতে ৪ মেয়র প্রার্থী ১০জন সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ৪০ জন সাধারণ কাউন্সিলর নির্বাচনে অংশ নিয়েছেন। কোন প্রার্থী না থাকায় ১নং ওয়ার্ডে অতীশ চাকমা বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। খাগড়াছড়ি পৌরসভায় এবার মোট ভোটার ৩৭ হাজার ৮৭ জন। এরমধ্যে নতুন ভোটার ৩হাজার ৪শ ৮৬ জন।

Micro Web Technology

আরো দেখুন

বেইলি সেতু ভেঙে রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বন্ধ

রাঙামাটির রাজস্থলী উপজেলায় রাঙামাটি-বান্দরবান প্রধান সড়কের সিনামা হল এলাকার বেইলি সেতু ভেঙে পাথর বোঝাই ট্রাক …

Leave a Reply