নীড় পাতা » আলোকিত পাহাড় » পাহাড়ের ঢালে তরমুজ চাষে সাফল্য

পাহাড়ের ঢালে তরমুজ চাষে সাফল্য

Bandarban-Tarmus-Pic_1বান্দরবানে পাহাড়ের ঢালুতে পতিত জমিতে আগাম জাতের শীতকালীন তরমুজ চাষ করে সাফল্য পেয়েছে কৃষিবিদ প্রদীপ বড়য়া। পার্বত্য জেলা পরিষদের লেকের ধারে পাহাড়ের ঢালুতে দুই একর জমিতে তরমুজ চাষ করে আড়াই মাসের ব্যবধানে ভালো ফলন পেয়ে ভীষন খুশী চাষীরা। পরীক্ষামূলক শীতকালে আগাম জাতের তরমুজ চাষ করে সাফল্য পাওয়ায় আগামীতে আরো বেশি জমিতে তরমুজ চাষের প্রত্যাশা জানিয়েছেন চাষীরা।

জেলা কষি সম্প্রসারণ বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রদীপ বড়–য়া জানান, জেলায় প্রথমবারের মত শীত মৌসুমে চাইনিজ চ্যাম্পিয়ন নামের আগাম জাতের তরমুজ চাষ করে সাফল্য পেয়েছি। ফলনও ভালো হয়েছে, খেতেও খুব সুস্বাদু লাগছে। জমিতে বীজ বপনের ত্রিশ দিনের মাথায় ক্ষেত থেকে তরমুজ ফলন পেয়েছি। পাহাড়ী ঢালুতে দু’একর জমিতে আগাম জাতের তরমুজ চাষ করতে খরচ লেগেছে প্রায় ৩০ হাজার টাকা। ইতিমধ্যে প্রায় ৪০ হাজার টাকার তরমুজ বিক্রি করেছি। ক্ষেতে ছোট-বড় মিলিয়ে আরো প্রায় দেড় লক্ষাধিক টাকার তরমুজ রয়েছে। কৃষি বিভাগের মতে, পাহাড়ী জেলা বান্দরবানের মাটি তরমুজ চাষের জন্য খুবই উপযোগী। জেলায় প্রথমবারের মত জেলা পরিষদের লেকের পাড়ে পরীক্ষামূলক ভাবে দু’একর পাহাড়ী ঢালু জমিতে তরমুজ চাষ করে আশানুরপ সফলতা পাওয়া গেছে। আগামীতে সরকারি বেসরকারী ব্যবস্থাপনায় আগ্রহী প্রান্তিকচাষীদের চ্যাম্পিয়ন জাতের আগাম তরমুজ চাষে উদ্বুদ্ধকরণ করা হবে।

পার্বত্য জেলা পরিষদের উদ্যোগেই আগাম জাতের তরমুজ চাষ শুরু হয়েছে বান্দরবানে। জেলা পরিষদের মাঠকর্মী কৃষক অংথূইচিং মারমা, বিক্রম ত্রিপুরা, উথোয়াই রাখাইন এবং মিন্টু মল্লিক জানান, আগাম জাতের তরমুজ চাষের সঙ্গে সম্পৃক্ত ছিলেন তারা। স্বল্প খরচে অধিক লাভজনক হওয়ায় আগামীতে তারা ব্যক্তি পর্যায়েও চাইনিজ চ্যাম্পিয়ন জামের আগাম তরমুজ চাষ করবেন। স্থাণীয় চাষীরাও আগাম জাতের তরমুজ চাষ দেখে আগামীতে নিজেরা করার আগ্রহ প্রকাশ করেছে।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের শস্য উৎপাদন বিশেষজ্ঞ আলতাফ হোসেন জানান, পরীক্ষামূলক ভাবে পাহাড়ের ঢালু জমিতে চাইনিজ চ্যাম্পিয়ন জাতের আগাম তরমুজ চাষ করে সাফল্য দেখিয়েছে কৃষিবিদ প্রদীপ বড়–য়া। পাহাড়ের পতিত জমিতে আগাম জাতের তরমুজ চাষ করে স্থানীয়রা চাষীরা স্বাবলম্বী হয়ে উঠতে পারবে। কৃষি সম্প্রসারণ বিভাগের পক্ষ থেকে শীতকালে আগাম জাতের তরমুজ চাষে চাষীদের উদ্ধুদ্ধ করা হবে। একইসঙ্গে চাষীদের প্রয়োজনী প্রশিক্ষণ ও পরামর্শ দেয়া হবে।

Micro Web Technology

আরো দেখুন

পাহাড়ে জাপানি মিয়াজাকি আমের বাণিজ্যিক সম্ভাবনা

বাংলাদেশের পাহাড়ে চাষ হচ্ছে জাপানের বিশেষ প্রজাতির আম। জাপানের মিয়াজাকিতে উৎপন্ন হওয়ার কারণে এটি মিয়াজাকি …

Leave a Reply