নীড় পাতা » খাগড়াছড়ি » পাশের হার ৮৩.১৫ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ১২৯ জন

পাশের হার ৮৩.১৫ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ১২৯ জন

খাগড়াছড়ি পার্বত্য জেলায় এ বছর এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬ হাজার ১শ ৯১ জন। এর মধ্যে উর্ত্তীণ হয় ৫ হাজার ১শ ২৯ জন। যার পাশের হার ৮৩.১৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১শ ২৯ জন শিক্ষার্থী।
গত বছর এই জেলায় সর্বমোট ৫ হাজার ৮’শ ১১ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৪ হাজার ৩’শ ৬০ জন পরীক্ষার্থী। সে হিসেবে জেলায় পাশের হার ৭৫.০৩ শতাংশ। জিপিএ ৫’র সংখ্যা ছিল ৬৪টি।
এবারের পরীক্ষার্থীয় সংখ্যা ও পাশের হারের দিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা। ৩ হাজার ১শ ৫৬ জন মেয়ে পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২ হাজার ৬শ ২৪ জন। যার পাশের হার ৮৩.৫১ শতাংশ। অন্যদিকে ৩ হাজার ৩৫ জন ছেলে পরীক্ষার্থীর মধ্যে পাশ করে ২ হাজার ৫শ ৫ জন। পাশের হার ৮২.৭৮ শতাংশ। শতভাগ পাশের তালিকায় রয়েছে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।

এবারে বিজ্ঞান বিভাগে মোট ৯শ ১৭ জন পরীক্ষার্থীর বিপরীতে অংশ নেন ৯শ ১৩ জন। আর এরমধ্যে পাশ করেন ৭শ ৫৪ জন পরীক্ষার্থী। যার পাশের হার ৮২.৬৮ শতাংশ। জিপি এ ৫ পেয়েছে ৮৩ জন।

মানবিক বিভাগে ১ হাজার ২শ ২২ জন পরীক্ষার্থীর বিপরীতে অংশ নেন ১ হাজার ২শ ১৯ জন। পাশ করেন ৯শ ৮৫ জন। পাশের হার ৮০.৮৮ শতাংশ। এই বিভাগে জিপিএ ৫ পেয়েছে ৭ জন।

ব্যবসা শিক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ২শ ৫০ জন। অংশ নেন ১ হাজার ২শ ৪৫ জন। পাশ করেন ১ হাজার ৬১ জন। আর পাশের হার ৮৫.২২ শতাংশ। এই বিভাগে জিপিএ ৫ পেয়েছে ৩৯ জন পরীক্ষার্থী।

গত বছরের মত এবারো সর্বোচ্চ সংখ্যক জিপিএ ৫ পেয়েছে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এবার এই স্কুলের ৩৪জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। যা গত বছরের তুলনায় ২০টি বেশী।

১৭টি জিপিএ ৫ নিয়ে পরের অবস্থানে মাটিরাঙ্গার তবলছড়ি কদমতলী হাই স্কুল।

এছাড়া উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্টানের মধ্যে মাটিরাঙ্গার তাইন্দং হাই স্কুল ১৩টি, রামগড় সরকারী উচ্চ বিদ্যালয় ১১টি, খাগড়াছড়ি নতুন কুড়িঁ ক্যন্টনমেন্ট হাই স্কুল থেকে পেয়েছে ১০টি, খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় ১০টি, মাটিরাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় ৮টি, রামগড় বালিকা উচ্চ বিদ্যালয় ৫টি, গুইমারা হাই স্কুল ৫টি, মাটিরাঙ্গা গুমতি হাই স্কুল ৪টি, মানিকছড়ি রাণী নিহার দেবী সরকারী উচ্চ বিদ্যালয় ২টি করে জিপিএ ৫ পেয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

বেইলি সেতু ভেঙে রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বন্ধ

রাঙামাটির রাজস্থলী উপজেলায় রাঙামাটি-বান্দরবান প্রধান সড়কের সিনামা হল এলাকার বেইলি সেতু ভেঙে পাথর বোঝাই ট্রাক …

Leave a Reply