নীড় পাতা » বান্দরবান » পার্বত্য লোকজ উৎসব শুরু আজ

পার্বত্য লোকজ উৎসব শুরু আজ

lokosবান্দরবানে পার্বত্য লোকজ উৎসব আরম্ভ হচ্ছে আজ শনিবার থেকে। পাহাড়ের সৌন্দর্য এবং পাহাড়ী জনগোষ্ঠীর সংস্কৃতি, ঐতিহ্য এবং ভাষা বিশ্ববাসীর কাছে তুলে ধরতেই বান্দরবান পার্বত্য জেলা পরিষদ তিনদিনব্যাপী এই উৎসবের আয়োজন করেছে। শনিবার সকাল এগারোটায় নীলাচল পর্যটন স্পটে আনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্ধোধন করবেন পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী রাশেদ খান মেনন এমপি। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’সহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা।
পরে স্থানীয় রাজারমাঠে পার্বত্য লোকজ মেলা উৎসবে বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার, সিলেট পাহাড়ী অঞ্চলে বসবাসরত ১৩টি পাহাড়ী জনগোষ্ঠী এবং বাঙ্গালীর লোকজ সংস্কৃতি ফুটিয়ে তোলা হবে। নিজস্ব জাতিসত্তার পোষাকে স্ব স্ব জাতীগোষ্ঠীর সংস্কৃতি, কৃষ্টি এবং ঐতিহ্য নাচে-গানে বিশ্ববাসীর কাছে মেলে ধরবে মারমা, বম, লুসাই, ম্রো, খূমী, পাঙ্খোয়া, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, চাকমা, খেয়াং, চাক, মনিপুরি, রাখাইন এবং বাঙ্গালী শিল্পী তরুন-তরুনীরা। লোকজ উৎসবকে ঘিরে রাজারমাঠে বসেছে হরেক রকমের হস্ত-শিল্পের জিনিসপত্রের স্টল। এ বিষয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ক্যসা প্রু মারমা জানান, উৎসব আয়োজনের যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। পার্বত্য লোকজ সংস্কৃতি উৎসবে পাহাড়ী জনগোষ্ঠীদের জীবন, সংস্কৃতি এবং ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে। পার্বত্যাঞ্চলের পাহাড়ী-বাঙ্গালী সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহারণ হচ্ছে পার্বত্য লোকজ মেলা উৎসব। বিশ্ববাসীর কাছে বান্দরবানের সৌন্দর্য এবং পাহাড়ী জনগোষ্ঠীদের ঐহিত্য-সংস্কৃতি মেলে ধরতেই এই আয়োজন।

এদিকে পার্বত্য লোকজ উৎসবকে ঘিরে বান্দরবান শহরসহ আশপাশের ভবন’সহ স্থাপনাগুলোতে আলোক সজ্জার পাশাপাশি নতুনভাবে সাঁজানো হয়েছে। শহরকে পরিস্কার-পরিচ্ছন্ন ঝকঝকে চকচকে করে তুলতে মাঠে নেমেছে পৌরসভা’সহ স্বেচ্ছাসেবী সংগঠনগুলো। পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানে শুক্রবার সকালে ঝাড়– হাতে রাস্তায় নামেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’সহ প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় গনমাধ্যমকর্মীরাও।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে করোনা সংক্রমণ কমছে

প্রশাসনের কঠোর নজরদারি এবং থানা পুলিশের তৎপরতায় রাঙামাটির কাপ্তাইয়ে করোনা সংক্রমন হার কমছে। কাপ্তাই উপজেলা …

Leave a Reply