নীড় পাতা » ব্রেকিং » পার্বত্য বৌদ্ধ ভিক্ষুদের সংঘরাজ বরণ

পার্বত্য বৌদ্ধ ভিক্ষুদের সংঘরাজ বরণ

আনুষ্ঠানিকভাবে চতুর্থতম সংঘরাজ ও উপসংঘরাজ বরণ করেছে পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধভিক্ষুদের অন্যতম সংগঠন ‘পার্বত্য চট্টগ্রাম ভিক্ষুসংঘ বাংলাদেশ।’ তৃতীয়তম সংঘরাজ ও বৌদ্ধধর্মীয় মহাগুরু ভদন্ত অভয় তিয্য মহাথেরোর প্রয়াণের পর এবার চতুর্থতম ঘোষণায় ইউনিলিভার বাংলাদেশ ও এটিএন বাংলার যৌথ স্বীকৃতিপ্রাপ্ত সাদা মনের মানুষ ভদন্ত তিলোকানন্দ মহাথেরোকে সংঘরাজ এবং আরেক আলোকিত মানুষ ভদন্ত প্রজ্ঞানন্দ মহাথেরোকে উপসংঘরাজ নির্বাচন করেছে সংগঠনটি। সাবেক উপসংঘরাজ ও নবনির্বাচিত সংঘরাজ তিলোকানন্দ মহাথেরো বর্তমানে রাঙামাটি জেলার বাঘাইছড়ির মগবান শাক্যমনি বৌদ্ধ বিহারে এবং উপসংঘরাজ প্রজ্ঞানন্দ মহাথেরো রাঙামাটি শহরের তবলছড়ির আনন্দ বিহারে অধ্যক্ষ হিসেবে অবস্থান করছেন। প্রজ্ঞানন্দ মহাথেরো রাজধানীয় ঢাকার মিরপুরে স্থাপিত বনফুল গ্রিনহার্ট স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি।

শুক্রবার বিকালে রাঙামাটি শহরের আনন্দ বিহার প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে নবনির্বাচিত সংঘরাজ ও উপসংঘরাজকে অভিষিক্ত করা হয়েছে। উৎসবে মুখর হয়ে ওঠে গোটা আনন্দ বিহার এলাকা। অনুষ্ঠানে শতাধিক বৌদ্ধভিক্ষুসহ অগণিত পুণ্যার্থী ও বৌদ্ধ ধর্মাবলম্বির সমাগম ঘটে।

অনুষ্ঠানের শুরুতে মঞ্চে উপস্থাপিত যার যার আসনে আরোহন করেন বৌদ্ধর্মীয় মহাগুরু সংঘরাজ তিলোকানন্দ মহাথেরো ও উপসংঘরাজ প্রজ্ঞানন্দ মহাথেরো। এরপর ক্রেস্ট, অভিষেকপত্র ও পুষ্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন ভক্তরা। শুরুতে দুই সংঘরাজকে পুষ্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন, পার্বত্য চট্টগ্রাম বৌদ্ধ অ্যাসোসিয়েশন ও পার্বত্য শিক্ষা সহায়ক ফাউন্ডেশন ট্রাস্টের প্রধান উপদেষ্টা সুশীল প্রসাদ চাকমা ও উভয় সংগঠনের সভাপতি কবি ও সাহিত্যিক প্রগতি খীসা। এরপর একে একে উপস্থিত ভক্ত ও পুণ্যার্থীরা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ’এর সভাপতি ভদন্ত শ্রদ্ধালংকার মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক পার্বত্য উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান, সাবেক যুগ্ম জেলা জজ অ্যাডভোকেট দীপেন দেওয়ান, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নিখিল কুমার চাকমাসহ নেতৃস্থানীয় ব্যক্তি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন, পার্বত্য ভিক্ষুসংঘ বাংলাদেশ’এর সাধারণ সম্পাদক ভদন্ত শুভদর্শী মহাথেরো। পরে ভিক্ষুসংঘ, ভক্ত ও পুণ্যার্থীদের উদ্দেশে বক্তব্য রাখেন, সংঘরাজ তিলোকানন্দ মহাথেরো ও উপসংঘরাজ প্রজ্ঞানন্দ মহাথেরো।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে বিজ্ঞান মেলা

‘তথ্য প্রযুক্তির সদ্বব্যবহারঃ আসক্তি রোধ’ প্রতিপাদ্য বিষয়ের আলোকে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে …

Leave a Reply