নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » ‘পার্বত্য চুক্তি বাস্তবায়ন ও মানবাধিকার লংঘনের ঘটনার সুষ্ঠু বিচার দাবি’

‘পার্বত্য চুক্তি বাস্তবায়ন ও মানবাধিকার লংঘনের ঘটনার সুষ্ঠু বিচার দাবি’

IMG_5751পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠা, সুশাসন ও দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না অভিমত ব্যক্ত করেছেন রাঙ্গামাটি ও খাগড়াছড়ির বিশিষ্টজনেরা।
বৃহস্পতিবার সকালে রাঙামাটি জেলা পরিষদ সম্মেলন কক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশন্যাল বাংলাদেশ ও সচেতন নাগরিক কমিটি রাঙামাটি শাখা কর্তৃক আয়োজিত আদিবাসী জনগোষ্ঠির অধিকার প্রতিষ্ঠায় সুশাসন ও দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভায় বক্তারা এই কথা বলেন।

বক্তারা বলেন, বিভিন্ন উন্নয়ন প্রকল্প, বনায়ন, পর্যটন শিল্পের উন্নয়নের মাধ্যমে পার্বত্যাঞ্চলের আদিবাসীরা প্রতিনিয়ত ভুমি হারাচ্ছে। আদিবাসী নারীরা হত্যা, ধর্ষণসহ নানা ধরণের নির্যাতনের শিকার হচ্ছে। এসব ঘটনার যথাযত বিচার না হওয়া এইসব ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়ন ও পার্বত্যাঞ্চলে সকল মানবাধিকার লংঘনের ঘটনাগুলোর সুষ্ঠ বিচারের জন্য সরকারের কাছে দাবী জানান বিশিষ্টজনেরা।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায়। নিরূপা দেওয়ানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, সনাক উপদেষ্টা গৌতম দেওয়ান, টিআইবি সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ফজিলা খানম, খাগড়াছড়ি সনাক সদস্য প্রফেসর ড. সুধীন কুমার চাকমা, প্রফেসর মংসানু চৌধুরী, বিএনপি রাঙ্গামাটি সভাপতি এ্যাড. দীপেন দেওয়ান, রাঙামাটি জেলা পরিষদের সাবেক সদস্য মোহাম্মদ মনিরজ্জামান মহসিন, সনাক সদস্য এ্যাড. সুস্মিতা চাকমা, স্বজন সদস্য এ্যাডভোকেট রাজীব চাকমা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ আন্দোলন কমিটির রাঙামাটির আহবায়ক টুকু তালুকদার, রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সুনীল কান্তি দে প্রমূখ। মতবিনিময় সভায় সনাক খাগড়াছড়ির সদস্যগণসহ ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা অংশগ্রহণ করেন।

টিআইবির এরিয়া ম্যানেজার পুলক রঞ্জন পালিত সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

স্বাস্থ্য বিভাগকে সুরক্ষা সামগ্রী দিলো রাঙামাটি রেড ক্রিসেন্ট

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাঙামাটির ১২টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রসমূহে স্বাস্থ্য …

Leave a Reply