নীড় পাতা » পাহাড়ের সংবাদ » পার্বত্য চুক্তি বাস্তবায়ন ও ভূমি কমিশন আইনের সংশোধনী পাশের আহ্বান

পার্বত্য চুক্তি বাস্তবায়ন ও ভূমি কমিশন আইনের সংশোধনী পাশের আহ্বান

23‘সকল প্রকার বিভেদ ও ষড়যন্ত্র উৎখাত করে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের আন্দোলন জোরদার করুন’- এই আহ্বানের মধ্য দিয়ে পার্বত্য জেলা রাঙামাটিতে পালিত হয়ে পাহাড়ী জনগোষ্টীর মহান নেতা এমএন লারমার ৩০ তম মৃত্যুবার্ষিকী।

দিনটি উপলক্ষ্যে রবিবার সকালে জেলা শিল্পকলা একাডেমি থেকে একটি বিশাল শোকর‌্যালি শহর প্রদক্ষিন করে আবার শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়। সেখানে স্থাপিত অস্থায়ী বেদীতে পুষ্পমাল্য অর্পন করে বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।

পরে শিল্পকলা চত্বরে অনুষ্ঠিত হয় স্মরণসভা। সভায় বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহসভাপতি উষাতন তালুকদার,রাঙামাটি জেলা সভাপতি গুনেন্দু বিকাশ চাকমা,নারীনেত্রী মাধবীলতা চাকমা প্রমূখ।

বক্তারা এমএন লারমার চেতনায় উজ্জীবিত হয়ে জুম্ম জনগণকে পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানান। তারা একই সাথে চুক্তি বাস্তবায়ন ও ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনী দ্রুত পাশ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

প্রসঙ্গত, ১৯৮৩ সালের ১০ নভেম্বর তৎকালিন গেরিলা সংগঠন শান্তিবাহিনীর একদল বিপথগামি সদস্যের হাতে আটজন সহকর্মীসহ খুন হন জনসংহতি সমিতি ও শান্তিবাহিনীর প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নারায়ন লারমা (এমএনলারমা)। সেই থেকে পাহাড়ের বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগোষ্ঠীসমূহে দিনটিকে জুম্ম জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছে।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে ১০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার  রাঙামাটির লংগদু …

Leave a Reply