নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » পার্বত্য চট্টগ্রামে কাজ করতে আগ্রহী জাইকা

পার্বত্য চট্টগ্রামে কাজ করতে আগ্রহী জাইকা

JAIKA-&-RHDC-Chairman-Pictuপার্বত্য চট্টগ্রামে কাজ করতে আগ্রহী জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী (জাইকা) পার্বত্য চট্টগ্রামের জটিল প্রাতিষ্ঠানিক এবং প্রশাসনিক কাঠামোর অবস্থানের কারণে এলাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া কিভাবে হয় এ সম্পর্কে তথ্য জানার জন্যে পার্বত্য চট্টগ্রাম ভ্রমণ করছে বলে জানিয়েছে সংস্থাটির একটি প্রতিনিধি দল। রবিবার সংস্থাটির দক্ষিণ এশিয়া বিভাগের কান্ট্রি অফিসার মিস ইয়ামানাকা নানাহো-র নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান এর সঙ্গে সাক্ষাৎকালে এইকথা বলেন।

প্রতিনিধি দলটি জানায়, স্বাধীনতার পর থেকে বর্তমান সময়কাল পর্যন্ত বাংলাদেশের অন্যান্য অঞ্চলে জাইকা কাজ করে এলেও পার্বত্য চট্টগ্রামের জটিল প্রশাসনিক কাঠামো এবং নিরাপত্তাজনিত কারণে জাইকা এখনও স্বতন্ত্রভাবে কোন উন্নয়নমূলক কাজ শুরু করেনি। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রস্তাব পাওয়া এবং প্রস্তাবিত প্রকল্পের সঙ্গে সংযুক্ত প্রতিষ্ঠানগুলো সম্পর্র্কে তথ্য সংগ্রহ এ সফরের মূল উদ্দেশ্য।

প্রতিনিধিদলটি ১৯ এপ্রিল হতে ২১ এপ্রিল পর্যন্ত রাঙ্গামাটিতে অবস্থান করবে এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ছাড়াও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন

প্রতিনিধি দলটি আরো জানায়, সম্প্রতি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ‘ এস্টাবলিসমেন্ট বেসড ডিজাস্টার রিস্ক রিডাকশন এন্ড রিসোর্চ ডেভেলপমেন্ট সেন্টার’ একটি প্রকল্প বাস্তবায়নের জন্য জাইকার নিকট প্রস্তাবনা পেশ করেছে। প্রকল্পটি তিন পার্বত্য জেলা পরিষদের মাধ্যমে বাস্তবায়িত হবে।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা প্রতিনিধি দলটিকে জানান, জাপান সরকার যদি জাইকার মাধ্যমে এলাকার উন্নয়নে এগিয়ে আসে তাহলে পরিষদের পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে। সভায় জাইকার এদেশীয় কর্মকর্তা সায়েদুল আরেফিন ও আনিসুজ্জামান চৌধুরী এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা উপস্থিত ছিলেন।

Micro Web Technology

আরো দেখুন

স্ত্রীর সঙ্গে অভিমান করেই লামু মার্মার আত্মহত্যা

স্ত্রীর সঙ্গে অভিমান করে বান্দরবানের লামা উপজেলায় লামু মার্মা (২২) নামের এক ব্যক্তি গলায় ফাঁস …

Leave a Reply