নীড় পাতা » খাগড়াছড়ি » পার্বত্য অঞ্চল উন্নয়ন থেকে পিছিয়ে থাকবে না : এলজিইডি মন্ত্রী

খাগড়াছড়িতে বঙ্গবন্ধু পৌর আবাসন প্রকল্প’র উদ্বোধন

পার্বত্য অঞ্চল উন্নয়ন থেকে পিছিয়ে থাকবে না : এলজিইডি মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিইডি) মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, সরকার দেশের মানুষের উন্নয়নে কাজ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ একটি লক্ষ্যমাত্রা অনুযায়ী কাজ করছে। সেখানে পার্বত্য অঞ্চল, বরেণ্য ও উপকূলীয় অঞ্চলসহ কোনোটাই বাদ দেওয়া হবেনা। বরং অন্তর্ভূক্ত করা হয়েছে। কারণ এখানে যারা বসবাস করছে তারা এ দেশের মানুষ। সব মানুষের উন্নতি করা না গেলে দেশের উন্নতি সম্ভব না।

বৃহস্পতিবার দুপুরে খাগড়াছড়ি জেলা সদরের কুমিল্লা টিলা এলাকায় নির্মিত বঙ্গবন্ধু পৌর আবাসন প্রকল্পের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

এ সময় মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু দেশের মানুষের জন্য স্বপ্ন দেখেছেন। সে স্বপ্ন অনুযায়ী এগিয়ে যাচ্ছে দেশ। অনেক সমস্যার সমাধান হয়েছে। আরও অনেক প্রতিকূলতা মোকাবেলা করে সামনে এগিয়ে যেতে হবে এবং যাওয়া সম্ভব। উন্নত ও সুন্দর বাংলাদেশ গড়তে চিন্তা করছে সরকার। এজন্য দেশের সামগ্রিক বিষয়গুলো নিয়ে কাজ করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় অগ্রাধিকার দিয়ে পাহাড়ের মানুষকে এগিয়ে নিতে শিক্ষা, স্বাস্থ্য, পর্যটনসহ বিভিন্ন সেক্টরে উন্নয়নের জন্য আরও প্রকল্প গ্রহণ করা হয়েছে। যা ১০ বছর আগেও কেউ করেনি।

পার্বত্য চট্টগ্রামে এক সময় জটিল অবস্থার কারণে এখানকার মানুষ শান্তিতে ছিলো না উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, শান্তির পাশাপাশি পাহাড়ের উন্নয়নের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের এ নানামুখী পদক্ষেপের কারণে পাহাড়ের মানুষের ব্যাপক উন্নতি হয়েছে দাবি করেন তিনি। উন্নয়নের সুফল ভোগ করতে পাহাড়ি-বাঙালি বিভাজন না করে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন মন্ত্রী।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান ও খাগড়াছড়ি সংসদীয় আসনের এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলাল উদ্দীন আহম্মেদ, খাগড়াছড়ি সেনা রিজিয়নের কমান্ডার ফয়জুর রহমান, খাগড়ছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলমসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী বঙ্গবন্ধু পৌর আবাসন প্রকল্পে ঠাঁই পাওয়া ৩৪ পরিবারের হাতে ঘরের চাবি ও কম্বল তুলে দেন এবং নির্মিত আবাসন প্রকল্প ঘুরে দেখেন। পরিদর্শন শেষে পৌরসভার চলমান ও বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের জন্য পৌর মেয়র রফিকুল আলমের ভূয়সী প্রশংসা করেন মন্ত্রী তাজুল ইসলাম। এ ধারায় খাগড়াছড়িকে এগিয়ে নিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেন তিনি।

এর আগে সকালে মন্ত্রী খাগড়াছড়ি স্টেডিয়ামে হেলিকপ্টারে অবতরণ করলে ফুলেল শুভেচ্ছা জানান পৌর মেয়রসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।

উল্লেখ্য, পশ্চাৎপদ অনগ্রসর পার্বত্য এলাকায় সুবিধা বঞ্চিত মানুষের আবাসন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষে খাগড়াছড়ি পৌরসভা কর্তৃক প্রতিবন্ধী, গৃহহীন, ভূমিহীন, বিধবা ও অস্বচ্ছল মুক্তিয়োদ্ধাদের জন্য ইউজিপ-৩’র প্রকল্পের মাধ্যমে ৩৪ টি পরিবারের জন্য বঙ্গবন্ধু পৌর আবাসন প্রকল্প নির্মাণ করা হয়। প্রকল্পের মোট ব্যয় ৩ কোটি ৮৭ লক্ষ টাকা।

Micro Web Technology

আরো দেখুন

১০ দিনেও সন্ধান মেলেনি অপহৃত ইউপি সদস্যের

রাঙামাটির কাপ্তাইয়ের রাইখালী ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য মংচিং মারমাকে অপহরণের পর দশদিন অতিবাহিত হলেও এখনো …

Leave a Reply