নীড় পাতা » পাহাড়ের অর্থনীতি » পার্বত্যাঞ্চলে কৃষির সম্ভাবনা প্রচুর

পার্বত্যাঞ্চলে কৃষির সম্ভাবনা প্রচুর

রাঙামাটির দুর্গম বরকল উপজেলায় ড্যানিডার সহায়তায় রাঙামাটির পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি যৌথ প্রকল্প পার্বত্য অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা (২য় পর্যায়) প্রকল্পের আওতায় ভুষণছড়া ইউনিয়নের ধনুবাগ পাড়া উন্নয়ন কমিটির সমন্বিত খামার ব্যবস্থাপনায় কৃষক মাঠ স্কুল এর প্রকল্পের বিভিন্ন কার্যক্রম শনিবার সকালে পরিদর্শন করলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য অংসুই প্রু চৌধুরী, সবির চাকমা, রেমলিয়ানা পাংখোয়া, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র কর্মকর্তা কংচাই মারমা, কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (২য় পর্যায়) এর জেলা কর্মকর্তা সুকিরন চাকমা, বরকল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেনং রাখাইন উপস্থিত ছিলেন।

পরিদর্শন শেষে ভুষণছড়া ইউনিয়নের ধনুবাগ পাড়া উন্নয়ন কমিটির সাথে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় চেয়ারম্যান বলেন, বাংলাদেশের অর্থনীতি কৃষিনির্ভর। সে জন্য কৃষির সার্বিক উন্নতি মানেই দেশের উন্নতি। তিনি বলেন, পাহাড় ও লেইক বেষ্টিত পার্বত্য অঞ্চলে কৃষির সম্ভাবনা প্রচুর। রাঙামাটির পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি’র এই প্রকল্পের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের কৃষি ও কৃষকের উন্নয়নকে ত্বরান্বিত করতে সহায়তা করেছে। তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে যেসব কৃষকরা প্রশিক্ষণ গ্রহণ করেছে তারা আধুনিক পদ্ধতিতে নিজেদের কৃষি ফসল উৎপাদনের পাশাপাশি গ্রামের অন্যান্য কৃষদের কৃষি বিষয়ক তথ্য ও পরামর্শ প্রদান করছে। এর ফলে এ জেলার ফল-ফলাদি এখন দেশের জন্য একটি ব্র্যান্ড হিসেবে পরিচিতি লাভ করেছে। ভবিষ্যতে কৃষকরা জেলার চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি করে বৈদেশিক মুদ্্রা অর্জন করবে বলে তিনি প্রত্যাশা করেন ।

এর আগে চেয়ারম্যান বরকলের ছোট হরিণা ২৫ বর্ডার গার্ডের অধিনায়ক লেঃ কর্নেল মোঃ শাহাব উদ্দিন ফেরদৌসের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে ভুষণছড়া ইউনিয়নের ঠেগামুখ কমিউনিটি ক্লিনিক, ঠেগামুগ সরকারি প্রাথমিক বিদ্যালয়, দাইমাচাক্রাসাসনাব্রু বৌদ্ধ বিহার ও ভুষণছড়া ফারুক-ই-আযম (রাঃ) দাখিল মাদরাসা পরিদর্শন করেন।

Micro Web Technology

আরো দেখুন

৬ ডিসেম্বর খাগড়াছড়িতে পরিবহন মালিকদের সড়ক অবরোধের হুশিয়ারি

খাগড়াছড়ির পরিবহন মালিক গ্রুপের সভাপতি মাহবুব আলম ও সাধারণ সম্পাদক খলিলুর রহমান যেন রাজা-উজিরের ভূমিকায় …

Leave a Reply