নীড় পাতা » পাহাড়ের সংবাদ » পাবলিক কলেজে সাইবার অপরাধ প্রতিরোধ বিষয়ক সেমিনার

পাবলিক কলেজে সাইবার অপরাধ প্রতিরোধ বিষয়ক সেমিনার

SAM_0369রাঙামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইফ উদ্দীন বলেছেন, সাইবার ক্রাইম করে কোনো অপরাধী পার পাবে না। সরকার সাইবার ক্রাইম প্রতিরোধে সর্তক রয়েছে। কোনো ওয়েবসাইটে অথবা সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ,অশ্লীল অথবা মানহানিকর বক্তব্য, ছবি প্রকাশ করলে জেল ও নগদ অর্থে দন্ডিত করা হবে। শিক্ষার্থীদের সাইবার ক্রাইম সচেতনতায় সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

বৃহস্পতিবার রাঙামাটি পাবলিক কলেজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের আয়োজনে সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ছাত্র-ছাত্রীদের নৈতিকমান উন্নয়নে, ফেসবুক পরিচালনা সম্পর্কে তথ্য জানতে তথাপি ইন্টারনেটে পরিচালনা সম্পর্কে জানতে এই সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি আশা করেন এই সেমিনারের পর পাবলিক কলেজের ছাত্র-ছাত্রীরা তাদের সিনিয়রদেরও এই বিষয়ে সচেতন করবে। পাবলিক কলেজের ছাত্র-ছাত্রীরা জেলা প্রশাসনের একটি অংশ তারা কোনও সময় সাইবার ক্রাইমের সাথে জড়িত হবে না বলে আশা প্রকাশ করেন।

সেমিনারে রাঙামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ তাছাদ্দিক হোসেন কবীর সভাপতির বক্তব্যে বলেন, ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক, মূল্যবোধ বৃদ্ধিতে সাইবার অপরাধ প্রতিরোধ আইন সম্পর্কে জানতে হবে। এই আইন সম্পর্কে জানলে কেও এই অপরাধ করবে না। এই ধরনের সেমিনার আয়োজন করার জন্য তিনি ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

সেমিনারে প্রজেক্টরের মাধ্যমে সাইবার অপরাধ এবং আইন প্রয়োগের বিভিন্ন ভিডিও প্রদর্শন করা হয়। এছাড়াও ফেসবুকের ব্যবহার, সাইবার অপরাধ, ও ইন্টারনেট ব্যবহারকারীদের লাভ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এবং সাইবার আইন সম্পর্কে কিছু লিফলেট বিতরণ করা হয়।

সেমিনারে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিরেক্টর (ট্রেনিং) তানভির আহম্মদের নেতৃত্বে রিপন হাসান, বিপেশ দাশ, মাহাফুজুর রহমান ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষ থেকে শিক্ষার্থীদের সাইবার অপরাধ এবং এর প্রতিরোধ সম্পর্কে প্রশিক্ষণ দেন।

সেমিনারে পাবলিক কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

Micro Web Technology

আরো দেখুন

ঘর পেয়ে খুশি কাপ্তাইয়ের গৃহহীনরা

রাঙামাটির কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়নের মুরালি পাড়া মারমা পাড়া গ্রাম। উপজেলা সদর হতে বড়ইছড়ি-ঘাগড়া সড়কে …

Leave a Reply