নীড় পাতা » ব্রেকিং » পাঠ্যবইয়ে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠি’ নয়,‘আদিবাসী’ দাবি পিসিপির

পাঠ্যবইয়ে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠি’ নয়,‘আদিবাসী’ দাবি পিসিপির

স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চতকরণসহ পাঠ্য বইয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি শব্দটির পরিবর্তে ‘আদিবাসী’ শব্দটি প্রতিস্থাপন করার দাবিতে মানববন্ধন করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি সরকারি কলেজ শাখা। সোমবার সকালে রাঙামাটি সরকারি কলেজের সামনে প্রধান সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
পিসিপি রাঙামাটি সরকারি কলেজ শাখার সভাপতি স¤্রাট সুর চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙামাটি জেলা শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ত্রিজিনাদ চাকমা। মানববন্ধনে আরো বক্তব্য রাখেন জেলা পিসিপির সাধারণ সম্পাদক রিন্টু চাকমা, শহর পিসিপির সভাপতি পলাশ চাকমা, হিল হিউমেন ফেডারেশন রাঙামাটি সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক দীপা চাকমা, কলেজের শিক্ষার্থী নান্টু চাকমা।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমান সরকার প্রতিটি জাতি গোষ্ঠির জন্য যে মাতৃভাষা শিক্ষা নামে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু করেছে তা শুধু মাত্র কথায় ও বক্তব্যে দেখা যাচ্ছে,বাস্তবে এখনো অনেক শিক্ষা প্রতিষ্ঠানে এই মাতৃভাষার বই পৌঁছায়নি। তাছাড়া যে স্কুল গুলোতে এই পাঠ্য বইগুলো পৌঁছেছে সেখানে খবর নিয়ে দেখা গেছে চাহিদা মত বই পায়নি তারা।

‘রাষ্ট্র ভাষা ও মাতৃভাষা এক নয়’ এমন মন্তব্য করে বক্তারা আরো বলেন, প্রতিটি জাতি গোষ্ঠির নিজ নিজ মাতৃভাষা রয়েছে। মাতৃভাষা হচ্ছে মায়ের মুখ থেকে সর্ব প্রথম একটি সন্তান যে ভাষা শিখে থাকে, সেই ভাষা। কিন্তু ২১শে ফেব্রুয়ারী যে মাতৃভাষা পালন করা হয় তা কিভাবে সকলের মাতৃভাষা হতে পারে? বলেও প্রশ্ন তোলের বক্তারা। বাংলা রাষ্ট্র ভাষা হিসাবে পালিত হতে পারে, কিন্তু মাতৃভাষা তো হতে পারে না। বাংলাদেশে বসবাস করা অন্য অনেক জাি গোষ্ঠি রয়েছে তাদের নিজস্ব ভাষা, বর্ণ রয়েছে। তাই এই দিনটি রাষ্ট্রভাষা দিবস হিসাবে পালন করা যেতে পারে বলে বক্তারা মন্তব্য করেন।

ভাষা হারিয়ে যাওয়ার অভিযোগ তুলে বক্তারা আরো বলেন, নিজ নিজ ভাষার উপরে অনেক জাতি গোষ্ঠি চর্চা করতে না পারায় এখন প্রায় অনেক ভাষা বিলুপ্ত হতে চলেছে। আগামীতে অনেক ভাষাই হারিয়ে যাবে এমন মন্তব্য করে বক্তারা অবিলম্বে সকল আদিবাসীদের স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার দাবি জানান।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে দুর্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

রাঙামাটির লংগদুতে উপজেলা পর্যায়ে ‘দুর্যোগবিষয়ক স্থায়ী আদেশাবলী (এসওডি)-২০১৯’ অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার লংগদু …

Leave a Reply

%d bloggers like this: