পর্যটন দিবসের নানা আয়োজন বান্দরবানে

Bandarban-Parjatan-PiC_1নানা আয়োজনে বান্দরবানে বিশ্ব পর্যটন দিবস উদযাপিত হয়েছে। রোববার দুপুরে জেলা প্রশাসনের উদ্যোগে ‘১ বিলিয়ন পর্যটক এবং ১ বিলিয়ন সম্ভাবনা’ প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’র নেতৃত্বে পর্যটন দিবসের র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিন করে।

র‌্যালিতে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, ট্যুরিজম ব্যবসায়ী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা অংশ নেয়। পরে জেলা প্রশাসন মিলনায়তনে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে জেলা পুলিশ সুপার মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর, অতিরিক্ত জেলা প্রশাসক নুরুল্লাহ নূরী, বান্দরবান রেসিডেন্টশিয়াল অনার্স এসোসিয়েশনের সভাপতি অমল কান্তি দাশ’সহ গন্যমান্য ব্যক্তিবর্গরা বক্তব্য রাখেন। এছাড়াও জেলার অন্যতম পর্যটন স্পট নীলাচল পর্যবেক্ষণে যান অতিথিরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেছেন, পর্যটন শিল্পের বিকাশে সরকারের নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। দেশের সম্ভাবনাময় শিল্পগুলোর মধ্যে অন্যতম পর্যটন। পর্যটনের অনেকগুলো দিকের মধ্যে উল্লেখযোগ্য দুটি হচ্ছে সৌন্দর্য এবং পরিস্কার-পরিচ্ছন্নতা। পর্যটন শহর হবে পরিকল্পিত এবং সাঁজানো গোছানো। তিনি বলেন, পর্যটন শহরের সৌন্দর্য রক্ষণাবেক্ষণে বান্দরবানের রাস্তা-ঘাট দখল করে নির্মাণ করা অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করা হবে। স্থানীয় প্রশাসন-আইনশৃঙ্খলা বাহিনী’সহ স্থানীয় জনপ্রতিনিধি’দের অবৈধ স্থাপনাগুলো ভেঙ্গে দখলমুক্ত করার নির্দেশ দেন।

জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী বলেন, পর্যটন সম্মৃদ্ধ জেলা হিসেবে বান্দরবানের খ্যাতি ছড়িয়েছে। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এটি। পর্যটন শিল্পের উন্নয়নে নতুন নতুন দর্শণীয় স্থানের সংখ্যা আরো বাড়াতে কাজ করা হচ্ছে। পর্যটকদের প্রয়োজনীয় সুযোগ সুবিধা নিশ্চিত করতে এবং সরকার পর্যটন শিল্পের উন্নয়নে নানা ধরণের পদক্ষেপ নিচ্ছে। যোগাযোগ ব্যবস্থা, আইনশৃঙ্খলা এবং আবাসনের সংখ্যাও অনেক বৃদ্ধি পেয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply