নীড় পাতা » ব্রেকিং » পর্যটক বান্ধব পরিবহন শুধুই স্বপ্ন !

পর্যটক বান্ধব পরিবহন শুধুই স্বপ্ন !

rangamatiiiii১৯৫৮সালে জেলার কাপ্তাই উপজেলায় বাঁধ নির্মানের কাজ শুরু হয়ে শেষ হয় ১৯৬০ সালে। ছয়টি উদ্দেশ্যেকে সামনে রেখে এ হ্রদ সৃষ্টি করা হয়েছিল। তদ্মধ্যে অভ্যন্তরীন নৌ-যোগাযোগটাও ছিল অন্যতম। কিন্তু অত্যন্ত দুঃখজনক সত্য হলো যে, ষাট বছর পূর্বে যেসমস্ত নৌযান হ্রদে নামানো হয়েছিল সেসব যানই রং চং করে বছরের পর বছর চলছে। হ্রদ সৃষ্টির অর্ধ শতাব্দি পরে এসব নৌযানের ভাড়া বেড়েছে বহুগুনে। কিন্তু সেবার মান বাড়েনি মোটেও। ফলে সেই হ্রদ সৃষ্টির শুরু থেকেই সদর উপজেলা থেকে বাঘাইছড়ি উপজেলায় যেতে যেমন আট ঘন্টা সময় লাগতো। এখনো সেই সময়ই লাগে। ট্যুারিস্ট বোট গুলোও উন্নত করা হয়নি। মান্দাতা আমলেরই রয়ে গেছে। এছাড়াও শহরে লোকাল চলাচলের জন্য সিএনজি অটোরিক্সা ছাড়া আর কোনো বাহন না থাকায় শহরবাসীর সাথে সাথে পর্যটকদেরও বিপাকে পড়তে হয় প্রায়শঃ। কিছু কিছু সিএনজি অটোরিক্সা চালকের গাফিলতি আর দুর্ব্যবহারে অতিষ্ট লোকজন। যেনতেন ভাবে ভাড়া আদায় ও চালকদের একগুয়েমি মনোভাবের কারণে একপ্রকার নেতিবাচক প্রভাব পড়ে পর্যটকদের উপর। রাজশাহী থেকে সপরিবারে বেড়াতে আসা প্রকৌশলী কাইছার হামিদ জানান, তিনদিনের জন্য সস্ত্রীক রাঙামাটি এসেছেন তিনি। উঠেছেন পর্যটন মোটেলে। প্রথম দিন বনরূপা থেকে পর্যটনে যেতে সিএনজি অটোরিক্সার ভাড়া দিতে হয়েছে আড়াইশ টাকা। অথচ বিকেলে যখন শহর ঘুরে বনরূপা থেকে আবার পর্যটনে আসলাম তখন ভাড়া দিতে হয়েছে মাত্র একশ বিশ টাকা। ভাড়ার এমন তারতম্য দেখে বিস্মিত হয়েছেন তিনি। জানান, এভাবে চললে লোকজন এখানে আসার আগ্রহ হারাবে।
রাঙামাটি জেলাপ্রশাসনের পক্ষ থেকে লোকাল চলাচলের জন্য সিএনজি অটোরিক্সার ভাড়া নির্ধারন করে দেয়া হলেও এই ভাড়ার তোয়াক্কাই করেনা কিছু কিছু চালক।
রাঙামাটি আবাসিক হোটেল প্রিন্সের ব্যবস্থাপক নেছার আহম্মেদ জানান, পর্যটকদের সুবিধার্থে আধুনিক যান বাহন ও দ্রুত গতির নৌযানের ব্যবস্থা করতে হবে। বিষয়টা নিয়ে প্রশাসনকে সিরিয়াসলি ভাবতে হবে।
রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা জানান, পর্যটক বান্ধব হিসেবে রাঙামাটিকে গড়ে তুলতে পর্যায়ক্রমে সব শ্রেণি পেশার মানুষদের নিয়ে মতবিনিময় করা হবে।
এদিকে রাঙামাটি জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী আবদুস সামাদ জানান, কাপ্তাই হ্রদে পর্যটকদের ভ্রমনের সুবিধার্থে আধুনিক সুবিধা সম্বলিত দ্রুত গতির নৌযানের ব্যবস্থা করার উদ্যোগ নেয়া হবে।

Micro Web Technology

আরো দেখুন

প্রেমিকের সঙ্গে বিয়েতে পরিবারের অসম্মতি, অতপর…

বান্দরবানের আলীকদম উপজেলায় মুবিনা আক্তার নয়ন (১৬) নামের এক তরুনী গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে …

Leave a Reply