নীড় পাতা » ব্রেকিং » পর্যটকদের নিরাপত্তায় শহরে ভ্রাম্যমান আদালত

পর্যটকদের নিরাপত্তায় শহরে ভ্রাম্যমান আদালত

‘রাঙামাটিতে পর্যটকদের সুবিধার জন্য নিরাপত্তা জোরদার করতে হবে। পর্যটকরা যাতে বেশি বেশি আসে সেইজন্য পর্যটকবান্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে। ১৯৮২ সালে নির্মিত ঝুলন্ত সেতুটিকে আধুনিকায়ন করতে হবে এবং পানির লেভেল ১১০ ফুট উচ্চতার মধ্যে রাখতে হবে, যাতে ‘রাঙামাটির আইকন’ ঝুলন্ত সেতু কখনোই ডুবে না যায়।’

রাঙামাটি জেলার পর্যটকদের বোটে চলাচল বিষয়ে এক মতবিনিময় সভা এসব কথা বলেছেন বক্তারা। বৃহস্পতিবার বিকেলে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার শাহিনুর আলম খান বলেন, পর্যটকদের সাথে আমরা তথা রাঙামাটিবাসি হৃদ্যতাপূর্ণ আচরণ করিনা। যার কারনে পর্যটকরা ক্রমশই মুখ ফিরিয়ে নিচ্ছে। একটি পর্যটকবান্ধব নগরী হতে হলে সকল শ্রেণির পর্যটকদের চাহিদার কথা মাথায় রাখতে হবে। পর্যটকদের নিয়ে টানা-হ্যাঁচরা করা কোনভাবে কাম্য নয়।
তিনি বলেন, আমরা অভিযোগ পেয়েছি নৌপথে কোথাও কোথাও পর্যটকদের জিনিসপত্র ছিনিয়ে নেওয়া হচ্ছে, যা কোনো ভাবে মেনে নেওয়া যায়না। এসব অপরাধ নিয়ন্ত্রনের জন্য সুবলং পুলিশ ফাড়ির উদোগে কাপ্তাই হ্রদে পুলিশী টহল জোরদার করা হবে। যা আজ থেকে কার্যকর হবে।

জেলা প্রশাসক সামসুল আরেফিনের সভাপতিত্বে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার শাহিনুর আলম খান, পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা, হোটেল ব্যবসায়ি মোঃ নেছার আহম্মেদ, হোটেল সুফিয়ার সত্ত্বাধিকারী মোঃ সাইফুল ইসলাম , রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, আওয়ামীলীগ নেতা হাজী কামালউদ্দিন, সিএইচনিউজ সম্পাদক সামসুল আলম প্রমূখ।

জেলা প্রসাশক সামসুল আরেফিন বলেন, বোটের এই অব্যবস্থাপনা নিয়ন্ত্রনের জন্য আমরা কাজ করে যাচ্ছি। সে কারনে আমাদের এই সভার সিদ্ধান্ত সমূহ আজ থেকে কার্যকর করা হবে।

আলোচনা সভায় প্রাথমিকভাবে যে তিনটি ঘাট থেকে পর্যটকদের হ্রদে ভ্রমনের উদেশ্যে বোট ছাড়া হবে এগুলো হলো পর্যটন ঘাট, তবলছড়ি লঞ্চ ঘাট ও রিজার্ভবাজারস্থ শহীদ মিনার ঘাট। একই সাথে বোট চালক ও বোট সংখ্যা নির্ধারণে রেজিস্ট্রেশন প্রথা চালু করা হবে, বোটের নাম্বার ও চালকের নাম্বার বোটে ও প্রশাসনের কাছে থাকবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

একই সাথে যাত্রীসংখ্যা লিপিবদ্ধ করে রাখা এবং পর্যটকদের হয়রানি রোধে শুক্রবার থেকেই একজন ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে বিজ্ঞান মেলা

‘তথ্য প্রযুক্তির সদ্বব্যবহারঃ আসক্তি রোধ’ প্রতিপাদ্য বিষয়ের আলোকে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে …

Leave a Reply