নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » ‘পর্বত রক্ষার মাধ্যমে পরিবেশ বিপর্যয় রোধ করতে হবে’

‘পর্বত রক্ষার মাধ্যমে পরিবেশ বিপর্যয় রোধ করতে হবে’

pn‡-11‘পাহাড়ের মানুষের জীবনযাত্রা, খাদ্য নিরাপত্তা, পরিবেশ ও জীব-বৈচিত্র্য সংরক্ষণের জন্য পাহাড় পর্বতের গুরুত্ব অপরিসীম। পাহাড় পর্বত থেকে আমরা সুপেয় পানি ও আমাদের জীবনের জন্য প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করে থাকি। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়ের কারণে মানুষের অস্তিত্ব বর্তমানে বিপন্ন ও হুমকির সম্মুখীন। পাহাড়-পর্বতগুলো সুরক্ষার মাধ্যমেই আমাদেরকে এ হুমকি মোকাবেলা করতে হবে। পাহাড় আমাদের স্বপ্ন পাহাড় আমাদের ঐতিহ্য পাহাড় আমাদের জীবনের জন্য। তাই পর্বত দিবস পালনের মধ্যে দিয়ে পাহাড়ি মানুষের বৈচিত্রপুর্ণ জীবনধারা, আশা-আকাক্সক্ষা, সমস্যা ও সম্ভাবনার কথা বিশ্ববাসীর কাছে তুলে ধরা যাবে।’ আর্ন্তজাতিক পর্বত দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

রাঙামাটি পৌরসভা মিলনায়তনে জেলাপ্রশাসক মোস্তফা কামালের সভাপতিত্বে আয়োজিত সভায় স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ইরফান শরীফ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার আমেনা বেগম, ইউএনডিপির কর্মকর্তা রবার্ট স্টলম্যান, উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তির চেয়ারপারসন টুকু তালুকদার।

সভায় পাহাড়-পর্বত সংরক্ষণে স্থানীয় মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করা হয়। বক্তারা আরো বলেন, পাহাড়ে যারা বসবাস করে তাদেরকেই পাহাড় রক্ষা করতে হবে। পাহাড় রক্ষায় তাদের দায়িত্ব-কর্তব্য সবচেয়ে বেশি। সভায় জেলা পরিষদ ও জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও বিভিন্ন উন্নয়ন সংস্থার কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, ব্যবসায়ী, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পর্বতঃ টেকসই ভবিষ্যতের চাবিকাঠি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙামাটিতে এবছরই প্রথমবারের মত উদযাপন করা হয় আন্তর্জাতিক পর্বত দিবস। ইউএনডিপি সিইচটিডিএফের সহযোগিতায় রাঙামাটি জেলা পরিষদ দিবসটি উদযাপন করে। প্রথমবারের মত এ আন্তজাতিক পর্বত দিবসে দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিলো ম্যারাথন দৌড়, পাহাড়-পর্বতবাসী সংখ্যালঘু জাতিসত্তাসমুহের ঐতিহ্যবাহী জিনিসপত্র নিয়ে প্রদশর্নী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে ১০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার  রাঙামাটির লংগদু …

Leave a Reply