নীড় পাতা » পাহাড়ে নির্বাচনের হাওয়া » নির্বাচনের জন্য প্রস্তুত বান্দরবান

নির্বাচনের জন্য প্রস্তুত বান্দরবান

image_28045দশম জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানে ১৬৩টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো সম্পন্ন হয়েছে। এর মধ্যে দূর্গম ও যোগাযোগ বিচ্ছিন্ন ১৩টি ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং’সহ নির্বাচনী সরঞ্জাম পাঠাতে ব্যবহার করা হচ্ছে সেনাবাহিনীর হেলিকপ্টার। জেলায় ১০৩ টি কেন্দ্র’কে গুরুত্বপূর্ন (ঝুকিপূর্ন) এবং ৩৭টি কেন্দ্রকে অতি গুরুত্বপূর্ন (খুবই ঝুকিপূর্ন) কেন্দ্র হিসেবে বিবেচনা করে প্রয়োজনীয় নিরাপত্তা গ্রহণের কথা জানিয়েছেন জেলা নির্বাচন অফিসার আব্দুল লতিফ শেখ।
জেলা নির্বাচন অফিস ও আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, জেলায় ১৬৩টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। ভোট কক্ষের সংখ্যা ৫৯৪ টি। ভোটারের সংখ্যা ২ লাখ ১৬ হাজার ৭৯০ জন। তার মধ্যে ১ লাখ ১৪ হাজার ২৪৭ জন পুরুষ এবং ১ লাখ ২ হাজার ৫৪৩ জন মহিলা। নির্বাচনী কাজে নিয়োজিত থাকবে ১৬৩ জন প্রিজাইডিং অফিসার, ৫৯৩ জন সহকারী প্রিজাইডিং অফিসারসহ প্রায় দুই হাজার কর্মী বাহিনী। এছাড়াও ভোট কেন্দ্রের নিরাপত্তায় ১ হাজার ৮১ জন পুলিশ সদস্য ছাড়াও বিজিবি, আনসার এবং সেনাবাহিনীর সদস্যরা মোতায়েন থাকবে।
এদিকে দূর্গম যোগাযোগ বিচ্ছিন্ন চার উপজেলার ১৩টি ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পুলিং অফিসার, স্বচ্ছ ব্যালেট বাক্স এবং ব্যালেট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম পৌছানোর কাজে সেনাবাহিনীর হেলিকপ্টার ব্যবহার করা হয়েছে। কেন্দ্রগুলো হচ্ছে- থানছি উপজেলার রেমাক্রী ইউনিয়নের রেমাক্রী বাজার সরকার প্রাথমিক বিদ্যালয়, বড়মধু বাজার বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, ছোটমধু সাখইউ কারবারী পাড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, তীন্দু ইউনিয়নের তীন্দু গুপিং পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, চাই থোয়াই হ্লা কারবারী বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, জিন্না পাড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, রোয়াংছড়ি উপজেলার রোয়াংছড়ি সদর ইউনিয়নের রনিনপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, আলেক্ষ্যং ইউনিয়নের দৈয়কুমার পাড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, আলীকদম উপজেলার আলীকদম সদর ইউনিয়নের করুকপাতা পাড়া রেজি: বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, পোয়ামহুরী রেজি: বেসরকারী প্রাথমিক বিদ্যালয়, রুমা উপজেলার রেমাক্রী প্রাংসা ইউনিয়নের নুনতিয়া হেডম্যান পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, পাকনিয়া পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, এবং চিংলক পাড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়।

জেলা নির্বাচন অফিসার আব্দুল লতিফ শেখ জানান, দশম সংসদ নির্বাচনে বান্দরবানে সবগুলো ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো সম্পন্ন হয়েছে। দূর্গম ১৩টি কেন্দ্রে সরঞ্জামাদি পাঠাতে সেনাবাহিনীর হেলিকপ্টার ব্যবহৃত হয়েছে। জেলায় বেশ কিছু কেন্দ্রে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম জানান, সুষ্ঠু, সুশৃঙ্খল এবং শান্তিপূর্ন পরিবেশে নির্বাচনের যাবতীয় নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ঝুকিপূর্ন কেন্দ্র নেই, তবে ১০৩টি কেন্দ্রকে গুরুত্বপূর্ন হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেগুলোকে বাড়তি নিরাপত্তা এবং গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

Micro Web Technology

আরো দেখুন

স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান কুজেন্দ্রের

কভিড-১৯ মহামারী উত্তরণে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রাপ্ত প্রধানমন্ত্রীর ইফতার সামগ্রী বিতরণ করেছে খাগড়াছড়ি পার্বত্য …

Leave a Reply