নিরাপত্তাহীন দীঘলছড়ি আবাসিক স্কুল

Dighalchari-Abashikকাঁটাতারের নিরাপত্তা প্রাচীর ভেঙে গিয়ে দীর্ঘ সময় ধরে নিরাপত্তাহীনতায় রয়েছে দীঘলছড়ি আবাসিক ছাত্রাবাস। এখন এ প্রাচীরের চিহ্ন প্রায়ই চোখের নজরে লাগছে না। এ আবাসিক ছাত্রাবাসে বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল হতে বর্তমানে পাহাড়ী কয়েক সম্প্রদায়ের ৪৪ ছাত্র ও ৩১ ছাত্রী সহ সর্বমোট ৭৫ জন ছাত্র-ছাত্রী বসবাস করছে।

হোস্টেলের ছাত্রদের সাথে কথা বলে তারা জানায়, বিদ্যালয় ও হোস্টেলের নিরাপত্তা প্রাচীর ভেঙে যাওয়ায় আমরা বিভিন্ন সমস্যায় রয়েছি। প্রায় সময় গরু-ছাগল ঢুকে পড়ে। ফলে আমাদের ভেজা কাপড় রোদে শুকোতে দিলে গরুরা খেয়ে ফেলে এবং বিদ্যালয় ও হোস্টেলের আঙিনার পরিবেশ নষ্ট করে দেয়।

দীঘলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও আবাসিক হোস্টেল সুপারিন্টেনডেন্ট বিশ্বজিৎ তঞ্চঙ্গ্যা জানান, পূর্বে স্কুল ও আবাসিক হোস্টেলের চারিদিকে পাকা পিলার দ্বারা কাটা তারের নিরাপত্তা প্রাচীর ছিল কিন্তু দীর্ঘদিন আগে এটি ভেঙে যাওয়ায় বর্তমানে স্কুল ও আবাসিক হোস্টেলের ছাত্র-ছাত্রীদের নিরাপত্তাহীনতা দেখা দিয়েছে। নিরাপত্তা ছাড়াও অনেক সময় ছাত্র-ছাত্রীরা পড়া-শুনার সময় এবং রাত গভীর পর্যন্ত গোপনে হোস্টেল ছেড়ে বেড়িয়ে পড়ে। যা সব সময় নিয়ন্ত্রণ ও চক্ষুদর্শনে রাখা সম্ভব হয় না; কারণ শিশুরা এখন দুষ্টু বয়সের।
এমতাবস্থায় অত্র হোস্টেলের নিরাপত্তা প্রাচীর নির্মাণ অথবা পুণঃনির্মাণ অচিরেই দরকার বলে জানান তিনি ।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগ এর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রহর কান্তি চাকমা জানান, বিদ্যালয় ও হোস্টেলের নিরাপত্তা প্রাচীর নির্মাণ অত্যন্ত জরুরী। এ বিষয়ে আমি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগের উদ্যোগ নিচ্ছি। তবে প্রাথমিকভাবে আমি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার সাথে যোগাযোগ করেছি। কাঁটাতারের প্রাচীর নির্মাণে তিনি কয়েক টন খাদ্যশস্য বরাদ্দ প্রদানের আশ্বাস দিয়েছেন তিনি।
১নং বিলাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান জানান, সম্ভবত ২০১৩ সালে আমার পরিষদের পক্ষ থেকে একবার ওই প্রাচীর নির্মাণ করে দেওয়া হয়েছিল। ছাত্র-ছাত্রীদের নিরপত্তার জন্য প্রাচীরটি নির্মাণ করা জরুরী। তবে আগামী অর্থ বছর ছাড়া চলতি অর্থ বছরে আমাদের পরিষদের এ কাজ করার আর কোন সুযোগ নেই।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply