নীড় পাতা » খাগড়াছড়ি » মাতৃভাষার স্বকীয়তাকে বাঁচিয়ে রাখতে হবে

মাতৃভাষার স্বকীয়তাকে বাঁচিয়ে রাখতে হবে

vasaক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠিসহ বিভিন্ন ভাষাভাষিদের ভাষা ও সংস্কৃতি নিয়ে ‘ভাষা ও সংস্কৃতি মেলা’ আয়োজনের জন্য উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে খাগড়াচড়ি পার্বত্য জেলা পরিষদ চেযারম্যান কংজরী চৌধুরী বলেছেন এ উদ্যোগ নি:সন্দেহে প্রশংসার দাবী রাখে। তিনি এ উদ্যোগ অব্যাহত রাখার আহবান জানিয়ে বলেন, স্ব-স্ব মাতৃভাষার স্বকীয়তাকে বাঁচিয়ে রাখতে হবে। এজন্য সকলকে যার যার জায়গা থেকে কাজ করতে হবে। সোমবার বিকালে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন আয়োজিত চারদিন ব্যাপী ভাষা ও সংস্কৃতি মেলার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

মেলা আয়োজক কমিটির সভাপতি ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান‘র সভাপতিত্বে সমাপনী অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ জিল্লুর হমান পিএসসি, জি, সহকারী পুলিশ সুপার (রামগড় সার্কেল) মো: হুমায়ুন কবীর ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামছুল হক।

মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ও সহকারী কমিনার (ভুমি) ইমরুল কায়েস‘র সঞ্চালনায় মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: সাহাদাত হোসেন টিটো, গুইমারা থানার অফিসার ইনচার্জ মো: মোস্তাফিজুর রহমান ও মাটিরাঙ্গা উপজেরা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা প্রমুখ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

উগ্র পাহাড়ী জাতীয়তাবাদ বর্জন করে সাম্প্রদায়িক সম্প্রীতির বীজ বপনের জন্য পাহাড়ীদের প্রতি আহবান জানিয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেছেন, একটা পাহাড়ী ছেলে বা মেয়ে একটা বাঙ্গালী ছেলে বা মেয়ের সাথে মিশতে পারবেনা এমন সংস্কৃতি থেকে সবাইকে বেরিয়ে আসতে হবে। পাহাড়-বাঙ্গালী শব্দের ব্যাবহার থেকে সকলকে বেরিয়ে এসে নিজেদেরকে মাটিরাঙ্গাবাসী বা খাগড়াছড়িবাসী পরিচয়ে পরিচিত হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, আমাদের ভিন্ন ভিন্ন জাতি স্বত্বার পরিচয় থাকরেও আমরা সকলেই বাংলাদেশের মানুষ।

বিশেষ অতিথির বক্তব্যে মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ জিল্লুর হমান পিএসসি, জি মফস্বল শহরে এমন আয়োজন মাতৃভাষার প্রতি মানুষের ভালোবাসা সৃষ্টি করবে উল্লেখ করে বলেন, এ আয়োজনের মধ্য দিয়ে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন যে যে পথ দেখিয়েছে স্থানীয়দেরকেই সে উদ্যোগ আগামীতে অব্যাহত রাখতে হবে।

পরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন আযোজিত কবিতা আবৃতি, চিত্রাঙ্কণ ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র তুলে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী ও মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ জিল্লুর হমান পিএসসি, জি।

Micro Web Technology

আরো দেখুন

ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের প্রধান উপদেষ্টা হলেন দীপংকর তালুকদার

বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ রাঙামাটি জেলা শাখার প্রধান উপদেষ্টা হয়েছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী …

Leave a Reply