নীড় পাতা » ফিচার » কাজের খবর » নিজ জেলাতেই পূরণ হবে নারী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কোটা

নিজ জেলাতেই পূরণ হবে নারী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কোটা

সরকারি চাকরিতে বিসিএস ক্যাডার এবং নন-ক্যাডার পদে মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার প্রার্থী না পাওয়া গেলে জেলা সাধারণ কোটা থেকে প্রার্থী নিয়ে শূন্য পদ পূরণ করা হবে। তবে এক্ষেত্রে অবশ্যই মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণ করতে হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্প্রতি এ সিদ্ধান্ত নিয়েছে।

বিসিএস ক্যাডার পদে মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার শূন্যতার ফলে সে সব পদ পূরণ করা নিয়ে জটিলতা সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দ্বারস্থ হয় সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদের ন্যায় বিসিএস ক্যাডার পদের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার সঙ্গে যোগ করে সংশ্লিষ্ট জেলার সাধারণ প্রার্থীদের দ্বারা পূরণ করা হবে, নাকি বিশেষ কোটার পদ স্ব স্ব কোটার মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার প্রার্থীদের জাতীয় মেধা তালিকা হতে পূরণ করা হবে এ ব্যাপারে মতামত প্রদানের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে পিএসসি থেকে চিঠি পাঠানো হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় বিসিএস ক্যাডার পদে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগের জন্য মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় কোনও কৃতকার্য প্রার্থী পাওয়া না গেলে পদসমূহ অবশিষ্ট কোটা অর্থাৎ জেলার সাধারণ প্রার্থীদের দ্বারা পূরণ করার সিদ্ধান্ত দেয়। তবে মুক্তিযোদ্ধা কোটার পদ যথারীতি সংরক্ষণ করতে নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

কোটার পদ পূরণ করা নিয়ে অস্পষ্টতা দূর করে জনপ্রশাসন মন্ত্রণালয় সিদ্ধান্ত দিয়েছে বলে জানান মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্যাডার ও নন-ক্যাডার উভয় পদের জন্য এখন থেকে এ নিয়ম প্রযোজ্য হবে। তবে মুক্তিযোদ্ধা কোটা অবশ্যই সংরক্ষণ করতে হবে।

Micro Web Technology

আরো দেখুন

প্রেমিকের সঙ্গে বিয়েতে পরিবারের অসম্মতি, অতপর…

বান্দরবানের আলীকদম উপজেলায় মুবিনা আক্তার নয়ন (১৬) নামের এক তরুনী গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে …

Leave a Reply