নীড় পাতা » পাহাড়ের সংবাদ » নারী সংসদ সদস্য’’র দলীয় মনোনয়ন পেলেন ফিরোজা বেগম চিনু

নারী সংসদ সদস্য’’র দলীয় মনোনয়ন পেলেন ফিরোজা বেগম চিনু

chinu-pic-0221-coverসংরক্ষিত আসনে মহিলা সংসদ সদস্য হিসেবে দলীয় মনোনয়ন পেয়েছেন রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভানেত্রী ফিরোজা বেগম চিনু (জেএফ আনেয়ার চিনু)। বৃহস্পতিবার বাংলাদেশ আওয়ামী লীগ ৩৯ জন নারী সংসদ সদস্যের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে তাতে পার্বত্যাঞ্চলের দুই নারী নেত্রী রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভানেত্রী ফিরোজা বেগম চিনু ও বান্দরবান জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী সুচিত্রা তঞ্চঙ্গ্যার নাম রয়েছে। দলীয়ভাবে মনোনয়ন নিশ্চিত হওয়ায় এখন তাদের সংসদ সদস্য হওয়া সময়ের ব্যাপার মাত্র।
রাঙামাটি সরকারি কলেজ ও জেলা ছাত্রলীগের সাবেক নেত্রী ও দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত চিনু ব্যক্তিগতভাবে ঠিকাদারি ব্যবসার সাথেও জড়িত। এবার রাঙামাটি থেকে দলের প্রার্থী দাদা দীপংকর তালুকদার পরাজিত হওয়ার ধারণা করা হচ্চিলো মহিলা আসনে রাঙামাটি থেকেই কাউকে মনোনয়ন দেয়া হবে। আলোচনায় এগিয়ে ছিলেন আওয়ামী লীগের ‘নিখোঁজ’ নেতা অনিল তঞ্চঙ্গ্যার স্ত্রী সান্তনা চাকমা। তবে দলীয়ভাবে ফিরোজা বেগম চিনুর প্রতিই ছিলো সমর্থন। আর সাবেক সংসদ সদস্য সুদীপ্তা দেওয়ানের কন্যা অপরাজিতা দেওয়ানও ছিলেন আলোচণায়। শেষাবধি দলীয় সভানেত্রীর একক সিদ্ধান্তেই ফিরোজা বেগম চিনু ও সুচিত্রা তঞ্চঙ্গ্যার ভাগ্যের দরজা খুলে গেলো।
১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদে পার্বত্য জেলা থেকে নারী সংসদ সদস্য হয়েছিলেন সুদীপ্তা দেওয়ান। এরপর ১৯৯১ সালে দেশে গনতান্ত্রিক ও সংসদীয় শাসন ব্যবস্থা চালু হলেও পার্বত্য রাঙামাটি থেকে আর কোন নারী সংসদ সদস্য হতে পারেননি।

এদিকে ফিরোজা বেগম চিনুকে সংসদ সদস্য হিসেবে দলীয় মনোনয়ন দেওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন পৌর আওয়ামী লীগের সভাপতি সোলায়মান চৌধুরী,রাঙামাটি জেলা যুবলীগ সভাপতি আকবর হোসেন চৌধুরী ও সাধারন সম্পাদক নুর মোহাম্মদ কাজল,জেলা ছাত্রলীগ সভাপতি শাহ এমরান রোকন ও সাধারন সম্পাদক সাইফুল ইসলাম সাইদুলসহ সহযোগি বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

Micro Web Technology

আরো দেখুন

নানিয়ারচর সেতু : এক সেতুতেই দুর্গমতা ঘুচছে তিন উপজেলার

কাপ্তাই হ্রদ সৃষ্টির ৬০ বছর পর এক নানিয়ারচর সেতুতেই স্বপ্ন বুনছে রাঙামাটি জেলার দুর্গম তিন …

Leave a Reply